মাত্র ১ রুপিতে জেট এয়ারওয়েজের শেয়ার বিক্রি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:০০ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

মাত্র ১ রুপিতেই বিক্রি হচ্ছে ভারতের বৃহত্তম এয়ারলাইন জেট এয়ারওয়েজ ইন্ডিয়ার সিংহভাগ শেয়ার। নতুন ইকুইটি জোগাড় এবং পুনরায় ঘুরে দাঁড়াতেই এই পদক্ষেপ নিয়েছে সংস্থাটি।

ভারতের তিনটি শীর্ষ স্থানীয় বিমান সংস্থার মধ্যে একটি জেট এয়ারওয়েজ। অথচ সংস্থাটি ঋনের বোঝায় জর্জরিত হয়ে গেছে। শুরু থেকেই প্রতিযোগিতায় টিকে থাকতে জেট এয়ারওয়েজ কম মূল্যে টিকেট বিক্রি করে আসছে। ফলে অনেক ক্ষেত্রেই খরচের চেয়েও কমে তাদের টিকিট বিক্রি করতে হয়েছে।

অপরদিকে বিমানের জ্বালানির ওপর ৩০ শতাংশ রাষ্ট্রীয় কর তাদের ব্যয়ের বোঝা আরও দ্বিগুন করেছে। টিকেটের দাম ছাড়াও খাবার ও বিনোদনের বিভিন্ন সুযোগ-সুবিধাও প্রায় বিনামূল্যে দেয়া শুরু করে সংস্থাটি। ফলে দিন দিন প্রতিষ্ঠানটি লাভের চেয়ে লোকসানেও দিকেই গেছে।

গত এক বছরের বেশি সময় ধরে ৭ হাজার ২৯৯ কোটি রুপি ঋণের বোঝা চেপেছে জেট এয়ারওয়েজের ঘাড়ে। ফলে এই বিপুল ঋনের বড় অংশকে শেয়ারে বদলে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনার কথা চিন্তা করছে জেট এয়ারওয়েজ। কিন্তু এখনও তাতে তেমন ভরসা করতে পাচ্ছে না জেটকে বিমান ভাড়া দেওয়া সংস্থাগুলো।

তাই সময়ের মধ্যে ভাড়ার টাকা না পাওয়ায় বেশ কিছু বিমান চলাচলও বন্ধ রয়েছে। গত মাসে যেখানে জেটের চারটি বিমান চলাচল বন্ধ ছিল চলতি মাসে সেখানে ৯টি বিমান বসে আছে। তবে জেটের তরফ থেকে জানানো হয়েছে, বকেয়া অর্থ পরিশোধ না করায় পাঁচটি বিমানের কার্যক্রম বন্ধ আছে।

টিটিএন/এমকেএইচ

আপনার মতামত লিখুন :