প্রিয়জনকে মনের কথা জানাবে রোবট

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:০৯ এএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

প্রিয় মানুষটির সামনে হৃদয়ের আবেগ মুখে প্রকাশ করা কঠিন হয়ে পড়ে অনেকের। দ্বিধা-দ্বন্দ্বে ভোগেন। এতে আত্মবিশ্বাস দুর্বল হয়ে পড়ে। ফলে প্রিয় মানুষ মুখোমুখি বসেও অনুরাগের প্রকাশ ঘটাতে পারেন না।

মজার ব্যাপার, এই দূরত্ব ঘুচাতে পাশে দাঁড়িয়েছে জাপানের ম্যারেজ মিডিয়া প্রতিষ্ঠান- সাইবার এজেন্ট। প্রতিষ্ঠানটি তৈরি করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার ঘটক রোবট, যা প্রিয় মানুষের মাঝের দূরত্ব দ্রুত কমিয়ে আনবে।

ছোট আকারের এসব রোবটের কারণে দ্বিধা-দ্বন্দ্ব আর অস্পষ্টতা ঝেড়ে ফেলে দ্রুত সিদ্ধান্ত নেয়া সহজ হবে- দু'জন সম্পর্কে জড়াবে কি-না। এ ক্ষেত্রে রোবটগুলো তৈরিতে সাইবার এজেন্টকে সহযোগিতা করেছে জাপানের প্রযুক্তি প্রতিষ্ঠান শার্প।

টোকিওভিত্তিক রোবোটিকসের একটি সংগঠন কনটেন্ট ইনোভেশন প্রোগ্রাম অ্যাসোসিয়েশন একটি ইভেন্টের আয়োজন করেছে। এই আয়োজনের ভিডিওতে দেখা যায়, সম্ভাব্য জুটির প্রত্যেকে একটি টেবিলের সামনে পাশাপাশি বসে আছেন। প্রত্যেকের সামনে তার প্রতিনিধি হিসেবে আছে একটি ক্ষুদ্র রোবট। যাতে প্রত্যেকের ভালো লাগা, খারাপ লাগা আর আশা-আকাঙ্ক্ষা সংক্রান্ত ৪৫টি প্রশ্নের উত্তর আগেই ধারণ করা আছে। সে অনুযায়ী নীরব দু'জনের মাঝে রোবট দুটি একে অপরের প্রশ্নের উত্তর দিচ্ছে মনের মাধুরী মেশানো ভাষায়। একে অপরের মনে যাতে আঘাত না লাগে, সে দিকটাও লক্ষ্য রাখছে রোবট দুটি।

সূত্র : এএনএন

এএইচ/এমকেএইচ