ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগ করবে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান কয়েকদিন আগে পাকিস্তান আর ভারত সফর করেছেন। প্রথম দেশ হিসেবে পাকিস্তান সফরে গিয়ে যুবরাজ দেশটির সঙ্গে ২ হাজার কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দেন। তিন জাতির এশিয়া সফরে ভারতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের সম্ভাবনার কথা জানিয়েছেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বুধবার এক যৌথ সংবাদ সম্মেলনে যুবরাজ দিল্লির সঙ্গে প্রযুক্তি ও অন্যান্য ছোট ছোট কোম্পানি খাতে ১০ হাজার কোটি ডলার বিনিয়োগের কথা জানান। আর এই বিনিয়োগের মাধ্যমে ভারত-সৌদি সম্পর্ক আরও জোরদার হবে বলে মনে করেন তিনি।

তবে বিশেষজ্ঞরা বলছেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের এই ঘোষণা অপ্রত্যাশিত নয়। কারণ, তেল-গ্যাসের চাহিদা বৃদ্ধির হারের দিক থেকে ভারত এখন বিশ্বের প্রথম। রিয়াদের প্রধান বাণিজ্য সহযোগী চীনকেও ছাড়িয়ে গেছে তারা। ভারতের বাজার সৌদি যে বিনিয়োগ করবে এটা অনুমিতই ছিল।

যুবরাজ বিন সালমান বলেন, ‘আমরা আশা করছি ভারতের বিভিন্ন খাতে সৌদির সঙ্গে যে বিনিয়োগের সম্ভাবনা দেখা যাচ্ছে তাতে করে আগামী দুই বছরের মধ্যে তা ১০ হাজার কোটি ছাড়িয়ে যেতে পারে। দুই দেশের সরকারের পক্ষ থেকে এসব বিনিয়োগ সম্ভাবনা কাজে লাগানোর চেষ্টা করা হবে। যািউভয় পক্ষের জন্য সুখবর বয়ে আনবে।’

সৌদি যুবরাজের সফরে দুই দেশের পর্যটন, আবাসন, পরিকাঠামো খাতে বিনিয়োগের চুক্তি হয়েছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজসহ কয়েকটি কোম্পানির সঙ্গে বিনিয়োগ নিয়ে আলোচনা করেছে বিশ্বের বৃহত্তম তেল-গ্যাস সংস্থা সৌদি অ্যারামকো। ভারতে ব্যবসা বাড়াতে আগ্রহী সৌদি পেট্রোকেম সংস্থা স্যাবিকও।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :