সেনাবাহিনীকে পাল্টা জবাবের ছাড়পত্র দিলেন ইমরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৬ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৯

ভারতের যে কোনো হামলা কিংবা অভিযান প্রতিহত করতে সেনাবাহিনীকে ছাড়পত্র দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদের এক বৈঠকে শেষে বিবৃতির মাধ্যমে সেনাবাহিনীকে পাকিস্তান সরকারের পক্ষ থেকে পাল্টা আক্রমণের ছাড়পত্র দেয়া হয়।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলায় আধাসামরিক বাহিনীর অন্তত ৪০ জন সদস্য নিহত হওয়ার পর পাকিস্তানে হামলা চালাতে পারে ভারত বলে খবর ছড়িয়ে পড়ে। আর এই আগুনে ঘি ঢালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি দেশটির সেনাবাহিনীকে প্রয়োজনে যে কোনো সময় হামলার অনুমতি দেন।

নিরাপত্তা পরিষদের ওই বৈঠকে শেষে ইমরান খান পাকিস্তানের সশস্ত্র বাহিনীর উদ্দেশ্যে বলেন, ‘ভারতের কোনো আগ্রাসন কিংবা হামলার জবাব ব্যাপক ও সর্বতোভাবে দিতে হবে। এটা আমাদের নতুন পাকিস্তান। দেশের নাগরিকদের আমরা দেখাতে চাই যে, তাদের নিরাপত্তা দিতে সরকার বদ্ধ পরিকর।’

পুলওয়ামার সেই হামলার দায় স্বীকার করে জঙ্গি সংগঠন জঈশ-ই-মোহাম্মদ। ভারতের দাবি পাকিস্তানের মদদে দেশটিতে বসে বিভিন্ন সময় হামলা চালিয়ে আসছে এই সশস্ত্র সংগঠন। কিন্তু বরাবরের মতো ভারতের এমন অভিযোগ অস্বীকার করে আসছে পাকিস্তান। সম্প্রতি পুলওয়ামা হামলার জেরে দুই দেশের সম্পর্কে নতুন করে উত্তেজনা তৈরি হয়।

ভারতের পক্ষ থেকে এমন হুশিয়ারি আসার পর জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডাকেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ইমরান নিজে ওই বৈঠকের সভাপতিত্ব করেন। সেখান থেকেই ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর সেনাবাহিনীকে এমন নির্দেশনা আসলো পাকিস্তান সরকারের পক্ষ থেকেও।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :