বর্ষণ বন্যা তুষারপাতে পাকিস্তান আফগানিস্তানে নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৫ পিএম, ০৫ মার্চ ২০১৯

পাকিস্তান এবং আফগানিস্তানে ভারী বর্ষণ, আকস্মিক বন্যা এবং তুষারপাতে অন্তত ৪৫ জনের প্রাণহানি ঘটেছে। গত তিনদিনে প্রতিবেশি দুই দেশের বিভিন্ন অঞ্চলে এ প্রাণহানির ঘটনা ঘটেছে।

পাকিস্তানের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের প্রধান ইমরান জারকন বলেছেন, পাকিস্তানের ফেডারেল শাসিত উপজাতি অধ্যুষিত এলাকায় কমপক্ষে ৯ জন, খাইবার পাখতুনখাওয়া প্রদেশে তিনজন এবং বেলুচিস্তানে ১৩ জন নিহত হন।

এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে আরো অন্তত ৯টি জেলা।

বেলুচিস্তানের তথ্যমন্ত্রী জহুর আহমেদ বুলেদি বলেছেন, প্রদেশের বিভিন্ন অংশে গত ২ মার্চ ভারী বর্ষণ ও তুষারপাত শুরু হয়। এতে ১৩ জন নিহত ও আরো অন্তত এক ডজন মানুষ আহত হয়েছেন।

আরও পড়ুন : ভারতের জিএসপি সুবিধা বাতিলের ঘোষণা যুক্তরাষ্ট্রের

অন্যদিকে বন্যা, বর্ষণ ও তুষারপাতে আফগানিস্তানে মারা গেছে কমপক্ষে ২০ জন। জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয় দফতর (ওসিএইচএ) বলছে, বন্যায় আফগানিস্তানের কান্দাহার প্রদেশে কমপক্ষে ১৩ জন নিহত ও আরো এক হাজারের বেশি স্কুল, মসজিদ, ঘরবাড়ি ও সরকারি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে।

কান্দাহারের ডেপুটি গভর্নর আব্দুল হানান মোনিব বলেন, গত সাত বছরের মধ্যে এবারই সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যায় এ অঞ্চলের অনেক ঘর-বাড়ি ও গবাদিপশু ভেসে গেছে। ভারী বর্ষণের কারণে হেলমান্দ নদীর পানি তীর উপচে লাশকারগা, নওয়া-ই-বারাকজাইয়ি ও নাদ-ই-আলী জেলায় ঢুকে পড়েছে।

এতে কমপক্ষে সাড়ে তিনশ বাড়িঘর ক্ষতিগ্রস্ত অথবা ধ্বংস হয়েছে। এছাড়া বন্যা আক্রান্ত হয়েছে ১২ হাজারের বেশি মানুষ। গত ২ ফেব্রুয়ারি আফগানিস্তানে বন্যায় প্রায় ৫০ জনের প্রাণহানি ঘটে। 

সূত্র : আলজাজিরা।

এসআইএস/পিআর

আপনার মতামত লিখুন :