ব্রিটিশ প্রধানমন্ত্রীকে দুই সপ্তাহ সময় দিল ইইউ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ পিএম, ২২ মার্চ ২০১৯

ব্রেক্সিট সমস্যা সমাধানে ও চুক্তিবিহীন ব্রেক্সিট ঠেকাতে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে আরও দুই সপ্তাহ সময় বাড়িয়ে দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। ব্রেক্সিট কার্যকরের নির্ধারিত তারিখের ছয়দিন আগে সময় বাড়ানোর ব্যাপারে ইইউ নেতাদের সম্মতি পেলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তি যুক্তরাজ্যের পার্লামেন্ট দুইবার প্রত্যাখাত হয়েছে। বুধবার থেরেসা মে ব্রেক্সিটের দিনক্ষণ ৩০ জুন পর্যন্ত পিছিয়ে দেয়ার আবেদন জানিয়ে ইইউতে চিঠি দেন। তার আবেদনের প্রেক্ষিতে বাড়তি সময় দিল ইইউ।

ইউরোপীয় ইউনিয়নের নেতারা ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’কে আগামী ১২ এপ্রিল পর্যন্ত বাড়তি সময় দিয়েছেন। ব্রেক্সিট কার্যকরের পূর্বনির্ধারিত তারিখ ছিল ২৯ মার্চ। ব্রেক্সিট প্রক্রিয়া শেষ করার জন্য এটিই মে’র শেষ সুযোগ বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী মে তার ব্রেক্সিট চুক্তি তৃতীয়বারের মতো পার্লামেন্টে তুলবেন। চুক্তি পাস করাতে পারলে ২২ মে তে ব্রেক্সিট সম্পন্ন হতে পারবে। আর চুক্তি পাস না হলে নতুন করে সিদ্ধান্ত নেয়ার জন্য মে’র হাতে ১২ এপ্রিল পর্যন্ত সময় থাকবে।

গত বছরের নভেম্বরে ব্রেক্সিট সম্পাদনের জন্য সমঝোতার ভিত্তিতে উভয় পক্ষ একটি চুক্তিতে পৌঁছায়। চলতি বছরের জানুয়ারিতে প্রধানমন্ত্রী মে’র সেই চুক্তি নিয়ে পার্লামেন্টে ভোটাভুটি হলে তা প্রত্যাখ্যাত হয়।

চুক্তি প্রত্যাখাত হওয়ার পর ইইউ নেতাদের সঙ্গে ফের আলোচনা করে চুক্তিটি দ্বিতীয়বার পার্লামেন্টে তুলেও পাস করাতে ব্যর্থ হন থেরেসা মে। এখন তৃতীয় ও শেষবারের মতো দেশটির পার্লামন্টের ভোটের ওপর ঝুলে গেল ব্রেক্সিটের ভবিষ্যত।

এসএ/এমকেএইচ