মার্কিন হস্তক্ষেপ ঠেকাতে ভেনেজুয়েলায় পৌঁছেছে রুশ সেনা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৮ পিএম, ২৫ মার্চ ২০১৯

জেনেজুয়েলার চলমান রাজনৈতিক সংকটে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ রয়েছে দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর। সাম্প্রতিক সময়ে ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদো নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণার পর তাকে সমর্থন জানিয়েছে ওয়াশিংটন। তারপর থেকেই যুক্তরাষ্ট্রের সঙ্গে ভেনেজুয়েলার সম্পর্ক আরও তিক্ত হতে শুরু করে।

এদিকে মার্কিন হস্তক্ষেপ ঠেকাতে ভেনেজুয়েলায় সেনা মোতায়েন করেছে রাশিয়া। শনিবার রাশিয়ার বিমান বাহিনীর দু’টি বিমানে করে ভেনেজুয়েলার প্রধান বিমানবন্দরে পৌঁছেছেন রুশ সেনারা। রাশিয়ার একজন প্রতিরক্ষা কর্মকর্তা এবং প্রায় ১শ সেনা নিয়ে ভেনেজুয়েলার বিমানবন্দরে অবতরণের মধ্য দিয়ে কারাকাস এবং মস্কোর মধ্যকার দৃঢ় সম্পর্ক প্রকাশ পেল।

একটি ফ্লাইট-ট্র্যাকিং ওয়েবসাইটে থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে, গত শুক্রবার রাশিয়ার একটি সামরিক বিমানবন্দর থেকে দু’টি বিমান ভেনেজুয়েলার রাজধানী কারাকাসের উদ্দেশে রওনা দেয়। পরে অপর একটি ফ্লাইট-ট্র্যাকিং ওয়েবসাইট জানিয়েছে, রোববার কারাকাস ছেড়েছে একটি বিমান।

তিন মাস আগে ভেনেজুয়েলার মাটিতে রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়ার পরই ভেনেজুয়েলায় রুশ সেনা মোতায়েনের ঘটনা ঘটল। সেসময় ভেনেজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো বলেছিলেন, যৌথ সামরিক মহড়ার মাধ্যমে রাশিয়ার সঙ্গে দৃঢ় সম্পর্কের বিষয়টি প্রকাশিত হলো। কিন্তু এই ঘটনার সমালোচনা করে ওয়াশিংটনের তরফ থেকে বলা হয়েছে, ওই এলাকায় সীমালঙ্ঘনের চেষ্টা করছে রাশিয়া।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :