দারিদ্র্যসীমার ২০ শতাংশকে ৭২ হাজার টাকা দেয়ার ঘোষণা রাহুলের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫০ পিএম, ২৫ মার্চ ২০১৯

লোকসভা নির্বাচনের আগে গরিবদের জন্য ন্যূনতম রোজগারের প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। দেশের সবচেয়ে গরিব মানুষদের মধ্যে ২০ শতাংশ মানুষের জন্য বছরে ৭২ হাজার টাকা রোজগার সুনিশ্চিত করা হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি।

কংগ্রেস সভাপতি বলেন, টাকা সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে চলে যাবে। আর এই প্রকল্পের ফলে ২৫ কোটি মানুষ দারিদ্র্য সীমার বাইরে চলে আসবে বলে মনে করেন তিনি।

রাহুল বলেন, আমরা দীর্ঘদিন ধরে চিন্তা ভাবনা করে বুঝেছি গরিব মানুষের জন্য ন্যূনতম রোজগারের ব্যবস্থা করা সম্ভব। আমরা আগে যেসব প্রতিশ্রুতি দিয়েছি তা করেছি। এবার আমরা গরিব মানুষকে সুবিচার পাইয়ে দেব। তার মতে, এ ধরনের ভাবনা ঐতিহাসিক, প্রচণ্ড শক্তিশালী এবং বহুমুখী। তার দাবি শুধু ভারত নয় বিশ্বে আগে কোথাও এমন কোনও ভাবনা কেউ ভাবেনি।

যেদিন রাহুল এই ঘোষণা দিয়েছেন সেদিনই আনুষ্ঠানিকভাবে প্রথম দফায় ভোটের জন্য মনোনয়ন জমা দেওয়ার প্রক্রিয়া শেষ হচ্ছে। দেশের বিভিন্ন রাজ্যে মনোনয়ন জমা দিয়েছেন অনেকেই। আজই কংগ্রেসের কার্যনির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানেই নির্বাচনের নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সাংবাদিকদের সামনে এই ঘোষণা করার সময় তিনি বলেন, এমন একটা কথা শুনে যে কেউ চমকে যাবে।

টিটিএন/এমএস