ফিলিস্তিনে পাল্টা হামলার হুমকি দিল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৩ পিএম, ২৫ মার্চ ২০১৯

ইসরায়েলি শহর তেল আবিবের উত্তরাঞ্চলে সোমবার রকেট হামলায় সাতজন আহত হওয়ার পর পাল্টা হামলার হুমকি দিয়েছে দেশটি। ফিলিস্তিনের গাজা অঞ্চল থেকে এই হামলা করা হয়েছে অভিযোগ তুলে তাদের বিরুদ্ধে জোরালো প্রতিক্রিয়ার প্রস্তুতি নিচ্ছে ইসরায়েল।

সোমবারের এই হামলার পর ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু তার যুক্তরাষ্ট্র সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরছেন। রকেট হামলার ঘটনাকে ‘ঘৃণ্য’ অভিহিত করে পাল্টা হামলার ঘোষণা দিয়েছেন তিনি।

রকেট হামলার ঘটনার মাত্র দশ দিন আগেই ফিলিস্তিন অঞ্চল থেকে ইসরায়েলের উদ্দেশে একই রকমের বোমা হামলা চালানো হয়েছিল। তবে ফিলিস্তিনের মুক্তিকামী সংগঠন হামাস ঐ ঘটনাকে ‘অনিচ্ছাকৃত ভুল’ বললেও এর প্রতিক্রিয়ায় ইসরায়েলের পক্ষ থেকে ব্যাপক গোলাবর্ষণ করা হয়।

আরও পড়ুন>> মরা ইঁদুরের পেটে কারাগারে গাঁজা পাচার

চিরদিনের বন্ধু হিসেবে পরিচিত যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে দুই দেশের সম্পর্ক আগের চেয়ে উন্নত হয়েছে। আর এর সাম্প্রতিকতম উদাহরণ মার্কিন পেসিডেন্ট গোলান মালভূমিকে ইসরায়েলের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছেন।

সম্প্রতি গোলান মালভূমির ওপর ইসরায়েলের নিয়ন্ত্রণের স্বীকৃতি দেয়ার প্রস্তাব করে টুইট করেন ডোনাল্ড ট্রাম্প। তারপর ট্রাম্পের নির্দেশে স্বীকৃতি হিসেবে একটি স্মারকলিপি প্রস্তুত করার কাজও শুরু করেছে হোয়াইট হাউস।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ এক টুইট বার্তায় জানান, ‘এই ঐতিহাসিক স্মারকলিপিতে ট্রাম্পের সাক্ষর করার মুহূর্তে উপস্থিত থাকবেন নেতানিয়াহু।’ ইতোমধ্যে, রাশিয়া, জার্মানি, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স ও যুক্তরাজ্য ট্রাম্পের পদক্ষেপের নিন্দা জানিয়েছে।

পুলিশ জানায়, ইসরায়েলের মিশমেরেত এলাকার যে বাড়িতে রকেটটি আঘাত হানে সেখানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। চিকিৎসকরা বলছেন, হাসপাতালে চিকিৎসারত ৭ দগ্ধ ব্যক্তির মধ্যে ৩ জন শিশু।

এসএ/পিআর