মার্কিন এফ-১৬ নয় পাকিস্তান ব্যবহার করেছিল চীনা জেএফ-১৭

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:২০ পিএম, ২৫ মার্চ ২০১৯

গত ফেব্রুয়ারিতে পাকিস্তানে ভারতীয় বিমান বাহিনীর হামলার পর ভারতের বিরুদ্ধে পাল্টা হামলা চালাতে মার্কিন এফ-১৬ নয় চীনা প্রযুক্তিতে তৈরি জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান ব্যবহার করেছিল বলে দাবি করেছে পাকিস্তান।

রাশিয়ার সংবাদমাধ্যমে দেয়া একটি সাক্ষাৎকারে পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর এমন তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বালাকোটে হামলার পর পাক যুদ্ধবিমানের যে ধ্বংসাবশেষ প্রমাণ হিসাবে ভারত দেখায় তা আদৌ মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬ নয়।

মেজর জেনারেল আসিফ গফুর দাবি করেছেন, পাল্টা অভিযানে ব্যবহৃত ওই যুদ্ধবিমানগুলো ছিল চীনের সঙ্গে তাদের যৌথ প্রযুক্তিতে তৈরি জেএফ-১৭ থান্ডার বিমান। সেই অভিযানের ফুটেজও পাকিস্তানের কাছে রয়েছে বলে দাবি করেন তিনি।

আরও পড়ুন>> সিরিয়া থেকে ৫০ টন স্বর্ণ লুট করেছে মার্কিন সেনারা

হামলার পর ভারত দাবি করে, মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান থেকে এআইএম-১২০ এএমআরএএএম (অ্যাডভান্সড মিডিয়াম রেঞ্জ এয়ার টু এয়ার মিসাইল) ছুড়েছিল পাকিস্তান।

ভারতীয় বিমানবাহনী আরও দাবি করে, যুক্তরাষ্ট্রে সঙ্গে ওই যুদ্ধবিমান কেনার সময় স্বাক্ষর করা সমঝোতা চুক্তি চুক্তি লংঘন করেছে পাকিস্তান।

চুক্তি অনুযায়ী, কোনো দেশের বিরুদ্ধে হামলায় ওই যুদ্ধবিমান ব্যবহার করা যাবে না। পাকিস্তান আদৌ সেই চুক্তিভঙ্গ করেছে কি না তা ইতোমধ্যেই খতিয়ে দেখছে যুক্তরাষ্ট্র।

গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী বোমা হামলার জবাবে পাকিস্তানের বালাকোটে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী।

তার একদিন পর ২৬ ফেব্রুয়ারি পাল্টা হামলা চালিয়ে ভারতীয় বিমানবাহিনীর দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে একজন পাইলটকে আটক করে পাকিস্তান। পরে অবশ্য সেই পাইলটকে মুক্তি দিলে দুই দেশের মধ্যে তৈরি হওয়া উত্তেজনা কমে আসে।

আরও পড়ুন>> মরা ইঁদুরের পেটে কারাগারে গাঁজা পাচার

ভারত বিমান হামলার পর দাবি করে, তারা পুলওয়ামা বোমা হামলার দায়স্বীকারকারী সশস্ত্র গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদের জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছে। অভিযানে গোষ্ঠীটির অন্তত ২৫০ জঙ্গি নিহত হয়েছেন বলেও জানায় তারা।

তবে ভারতের দাবি প্রত্যাখ্যান করে পাকিস্তান পাল্টা দাবি করে, ভারতের ওই অভিযানে কোনও রকমের ক্ষয়ক্ষতি হয়নি।

পাকিস্তান দাবি করে, ফাঁকা স্থানে বোমা ফেলে চলে যায় ভারতীয় বিমানবাহনী। বালাকোট হামলার একদিন পর ভারতের বিরুদ্ধে হামলা চালায় পকিস্তান।

ভারতের দাবি, পাকিস্তানের এফ-১৬ বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেছে। যা তাদের বিমানবাহিনী গণমাধ্যমের সামনে আনে।

এসএ/এমএস