সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাত করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৫৬ এএম, ২৭ মে ২০১৯

জাপানের নতুন সম্রাট নারুহিতোর সঙ্গে সাক্ষাত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সম্রাট নারুহিতো সিংহাসনে আরোহণের পর প্রথম কোন বিদেশী নেতা হিসেবে তার সঙ্গে ট্রাম্পের দেখা হলো।

বর্তমানে জাপানে চারদিনের সফরে রয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এই সফরে তার সঙ্গী হয়েছেন তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প। টোকিওতে রাজকীয় প্রাসাদে তাদের স্বাগত জানিয়েছেন সম্রাট নারুহিতো এবং সম্রাজ্ঞী মাসাকো।

প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এটা ছিল অত্যন্ত সম্মানজনক। চলতি বছরের মে'র শুরুতে ক্ষমতা গ্রহণ করেন সম্রাট নারুহিতো। তার বাবা সম্রাট আকিহিতো ক্ষমতা ছেড়ে দেয়ার পরই তিনি দেশটির পরবর্তী রাজা হিসেবে সিংহাসনে বসেন।

৮৫ বছর বয়সী সম্রাট আকিহিতো ২০১৬ সালে ঘোষণা দিয়েছিলেন যে, বয়সের কারণে তার ভয় হচ্ছে যে, তিনি সঠিকভাবে তার দায়িত্ব পালন করতে পারবেন না। তখনি তিনি সিংহাসন ছাড়ার আভাস দেন। দু'শো বছরের মধ্যে এটাই প্রথম জাপানের কোন সম্রাটের নিজে থেকে দায়িত্ব ছেড়ে দেয়ার ঘটনা।

এক বিবৃতিতে ট্রাম্প বলেন, প্রায় দুশো বছর আগে এমনি কিছু ঘটেছিল। যুক্তরাষ্ট্রকে প্রতিনিধিত্ব করার এই ঘটনা সত্যিই খুব সম্মানজনক। সোমবার প্রেসিডেন্ট ট্রাম্প এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে জাপানের গার্ড অব অনার দেয়া হয়েছে।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :