দুই দশকে সবচেয়ে নিম্নমুখী ভারতের গাড়ির বাজার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১০ এএম, ১৪ আগস্ট ২০১৯

বিপুল ভোটে জয়ী হয়ে দ্বিতীয়বারের মতো নরেন্দ্র মোদির নেতৃত্বে সরকার গঠন করেছে বিজেপি। তবে যে অর্থনৈতিক সমৃদ্ধির কথা সরকার বলেছিল তা হচ্ছে না। বরং দেশের অর্থনীতির সূচক ক্রমশ নিম্নমুখী। দেশজুড়ে শিল্পে উৎপাদনও কমেছে। মন্দা দেখা দিয়েছে দেশটির গাড়ির বাজারেও।

ভারতজুড়ে দ্রুত কমছে গাড়ি বিক্রি। পরিসংখ্যান অনুসারে গত জুলাই মাসে ভারতের বাজারে ব্যক্তিগত ব্যবহারের জন্য গাড়ি বিক্রি প্রায় ৩১ শতাংশ কমেছে। মঙ্গলবার (১৩ আগস্ট) সোসাইটি ফর ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী ভারতে দ্রুত কমছে গাড়ি বিক্রি। জুলাই মাসে মাত্র ২ লাখ ৭৯০টি গাড়ি বিক্রি হয়েছে।

ভারতের গাড়ি বিক্রিতে মন্দার জেরে স্বাভাবিকভাবেই ভারতের প্রস্তুতকারক সংস্থাগুলোও তাদের গাড়ি উৎপাদন কমিয়ে দিয়েছে। দেশজুড়ে প্রায় ১৭ শতাংশ উৎপাদন হ্রাস পেয়েছে গাড়ি সংস্থাগুলোর। ভারতের সবচেয়ে বড় দুই গাড়ি উৎপাদনকারী সংস্থা টাটা মোটরস ও মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রাও জানিয়েছে, বাজারে চাহিদা যে হারে কমেছে, তাতে তারা কয়েকটি কারখানায় উৎপাদন কমিয়ে দেবে।

এদিকে গাড়ির বাজারে এ মন্দার জেরে আবারও চাকরি খোয়তে চলেছেন হাজার হাজার কর্মী। ইতোমধ্যে দেশজুড়ে প্রায় ৩৫ লাখ কর্মচারী ছাঁটাই করেছে গাড়ি উৎপাদনকারী সংস্থাগুলো।

সোসাইটি ফর ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্সের এ সমীক্ষা নতুন করে গাড়ি শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিক এবং কর্মীদের কপালে আবারও চিন্তার ভাঁজ ফেলেছে। আশঙ্কা করা হচ্ছে, চলতি মাসে সম্ভবত আরও ১৫ হাজার কর্মীর কর্মহীন হতে পারেন এ গাড়ি শিল্পক্ষেত্রে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

আরএস/জেআইএম

আপনার মতামত লিখুন :