‘নেহরুর ভারতকে কবর দিয়েছেন মোদি’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ১৭ আগস্ট ২০১৯

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার নেতৃত্বাধীন বিজেপি সরকার জওহরলাল নেহেরুর ভারতকে কবর দিয়েছেন বলে কটাক্ষ করেছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। কাশ্মীর ইস্যু নিয়ে চলমান উত্তেজনার প্রেক্ষিতে এমন মন্তব্য করলেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, আজ শনিবার পাক পররাষ্ট্রমন্ত্রী কুরেশি ভারতে মোদি সরকারের বিরুদ্ধে কটাক্ষ করে এ মন্তব্য করেন। ভারতীয় সংবিধান থেকে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেয়া ৩৭০ অনুচ্ছেদ রদের পরিপ্রেক্ষিতে এক উচ্চপর্যায়ের বৈঠক শেষে সংবাদ সম্মেলন করেন তিনি।

সরকারের শীর্ষ পর্যায়ের বৈঠক শেষে ওই সংবাদ সম্মেলেন পাক পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কুরেশি বলেন, “নরেন্দ্র মোদি নেহরুর ভারতকে কবর দিচ্ছেন। তিনি আরও বলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অতিজ দোভালের দ্বারা দেশটির নীতি ‘দোভাল ডকট্রিন’ ফর্মুলায় চলছে।”

গত ৫ আগস্ট কাশ্মীরের সাংবাধানিক বিশেষ মর্যাদা বাতিল করে মোদি সরকার। তার পরদিন পাক প্রধানমন্ত্রী ইমরান খান নিজে ‘কাশ্মীর কমিটি’ নামে একটি পরিষদ গঠন করেন। সেই কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে আজ শনিবার। বৈঠক শেষে কুরেশি এসব কথা বলেন।

শাহ মেহমুদ কুরেশি বলেন, ‘এ কমিটি পাকিস্তানের সব প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করে। সংসদের যৌথ অধিবেশনে যে প্রস্তাবটি পাস হয়েছে তা বিবেচনায় নিয়ে আজই এ বৈঠক। আমরা সংসদে যে একাত্মতা প্রকাশ করেছি, আজকের বৈঠকেও সেই একাত্মতাই ছিল।’

পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টি কীভাবে সামনে এগিয়ে নিয়ে যাওয়া হবে তার রূপরেখা নির্ধারণ নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। এই বৈঠক হওয়ার একদিন আগে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ অর্ধ শতাব্দী পর কাশ্মীর ইস্যু নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করেছে।

এসএ/এমএস