মতপ্রকাশের স্বাধীনতা চান অপর্ণা-কৌশিক-পরমব্রতরা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৪ পিএম, ২০ আগস্ট ২০১৯

মতপ্রকাশের স্বাধীনতা মানুষের গণতান্ত্রিক অধিকার। সেই অধিকার মানুষকে দেয়ার দাবি তুলেছেন পশ্চিমবঙ্গের একাধিক তারকা। তাদের মধ্যে রয়েছেন অপর্ণা সেন, সোহাগ সেন, কৌশিক সেন, পরমব্রত চট্টোপাধ্যায়ের মতো জনপ্রিয় শিল্পী।

ভারতীয় সহিংস সংস্কৃতির কারণে সামাজিক যোগাযোগ মাধ্যমে অসহিষ্ণুতা প্রসঙ্গে তারকা-শিল্পীসহ কলকাতার ২৮ জন বিশিষ্ট ব্যক্তিত্ব বলেন, ‘কথা বলার স্বাধীনতা আমাদের সবার আছে। মুখ খুললে মতবিরোধ হবেই। কিন্তু তার জন্য কারো কণ্ঠরোধ করা গণতান্ত্রিক মূল্যবোধের পরিপন্থী।

সম্প্রতি বলিউডের খ্যাতনামা পরিচালক অনুরাগ কাশ্যপ এক টুইট বার্তায় মোদিবিরোধী একটি মন্তব্য করেন। সেই মন্তব্যের পর অনুরাগ ও তার পরিবারকে হুমকি দেয়া হচ্ছে। ফলে টুইটার অ্যাকাউন্ড বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন অনুরাগ।

নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্ট বন্ধ করার আগে অনুরাগ ক্যাশপ এক বার্তায় লেখেন, ‘দেশ চলছে ঠগেদের নেতৃত্বে। তাই ঠগিরাই দেশের কাণ্ডারি। এমন নৈরাজ্যে মুখ খোলা সত্যিই মূর্খামি। আজ থেকে তাই আমি নীরব।’

মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে আয়োজিত ওই প্রতিবাদ সভায় কলকাতার খ্যাতনমা ২৮ তারকার অনেকেই তাদের বক্তব্যে অনুরাগ ক্যাশপের উদারণ টেনে কথা বলেন। প্রতিবাদী ওই সভায়, ‘সিটিজেন স্পিক ইন্ডিয়া’ মঞ্চ থেকে লেখা একটি চিঠিও পড়ে শোনানো হয়।

চিঠিতে বলা হয়, ‘স্বাধীন দেশের নাগরিক হিসেবে মত প্রকাশের অধিকার সবার আছে। কিন্তু ইদানিং কোনো কথা বললেই বিকৃত মন্তব্যের পাশাপাশি সরাসরি আক্রমণের ভয় দেখানো হচ্ছে। ফলে মতপ্রকাশ দূরে থাক কথা বলতেই ভয় পাচ্ছেন সবাই। শুধু অনুরাগ নন এমন জঘন্য ঘটনার শিকার আরও অনেকেই।’

এসএ/জেআইএম