শ্রীলঙ্কায় চার মাস পর জরুরি অবস্থা প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৭ পিএম, ২৩ আগস্ট ২০১৯

শ্রীলঙ্কা সরকার চার মাস পর দেশটিতে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে। গত এপ্রিলে ইস্টার সানডের দিন সিরিজ বোমা হামলায় ২৫৮ জন মানুষ নিহত হওয়ার পর জরুরি অবস্থা জারি করা হয়েছিল। শুক্রবার দেশটির সরকারি কর্মকর্তারা জরুরি অবস্থা প্রত্যাহারের খবর জানিয়েছে।

গত এপ্রিলে রাজধানী কলম্বোসহ পৃথক স্থানের তিনটি হোটেল ও তিনটি গির্জায় বোমা হামলা করে মধ্যপ্রাচ্যভিত্তিক আন্তর্জাতিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেট বা আইএস। তারপর থেকে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা প্রতি মাসের ২২ তারিখ জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়ে আসছিলেন।

গতকাল বৃহস্পতিবার (২২ আগস্ট) প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়, সিরিসেনা জরুরি অবস্থার মেয়াদ আর বাড়াচ্ছেন না। তার মানে আনুষ্ঠানিকভাবে শুক্রবার থেকে জরুরি অবস্থা প্রত্যাহার হলেও তা গতকাল থেকেই কার্যকর হয়।

প্রেসিডেন্টের কার্যালয়ের এক সূত্র ফ্রান্সভিত্তিক বার্তা সংস্থা এএফপিকে বলেছে, ‘নতুন করে আরও নির্দিষ্ট কিছু মেয়াদে জরুরি অবস্থা জারি করেননি প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো নিয়ে কোনো নির্দেশ জারি করেননি তিনি।’

ইস্টার সানডের ওই ভয়াবহ হামলার পর গোটা দেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদারের জন্য এবং স্থানীয় জঙ্গিগোষ্ঠীর সদস্যদের আটকে উদ্ধার অভিযান পরিচালনা করতেই জরুরি অবস্থা জারি করা হয় তখন। কেননা খবর ছিল আইএস স্থানীয় জঙ্গিগোষ্ঠীদের সহায়তায় হামলা করেছিল।

পুলিশ জানিয়েছে, আত্মঘাতী ওই বোমা হামলার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িতদের হয় মেরে ফেলা হয়েছে নয়তো গ্রেফতার করা হয়েছে। দ্বীপরাষ্ট্রটির পর্যটন শিল্পের খরার কথা উল্লেখ করে চলতি সপ্তাহে পর্যটন বিষয়ক মন্ত্রী জন অমরাতুঙ্গা প্রেসিডেন্টকে অনুরোধ করেন যেন জরুরি অবস্থা প্রত্যাহার করা হয়।

এসএ/এমকেএইচ