সিরিয়ায় ইরান সেনাদের ওপর ইসরায়েলের হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৫৮ পিএম, ২৫ আগস্ট ২০১৯

সিরিয়ায় মোতায়েন ইরান সেনাদের লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। গতকাল শনিবার রাজধানী দামেস্কের কাছে ইরানি বাহিনীর ওপর ওই হামলা চালানো হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা-র বরাতে এ তথ্য জানিয়ে বলা হচ্ছে, শনিবার রাতে সিরিয়ার বিমান বাহিনী ইসরায়েলের সেসব হামলা প্রতিরোধে করেছে। সে সময় আকাশে ভয়াবহ বিস্ফোরণ হতে দেখেছেন ও শব্দ শুনেছেন অনেক মানুষ।

ইসরায়েলের সামরিক বাহিনীও এক বিবৃতিতে জানিয়েছে, ‘গত কয়েকদিন ধরে সিরিয়ার ভেতর থেকে বিভিন্ন ইসরায়েলি লক্ষ্যে আগাম হামলার পরিকল্পনার প্রস্তুতি নিচ্ছিল তারা। তাই ইরানি কুর্দস বাহিনী ও শিয়া ‘জঙ্গিদের’ লক্ষ্য করে আমরা বিমান হামলা চালিয়েছি।’

সিরিয়ার সেনাবাহিনী বলেছে, ‘ইসরায়েলি ক্ষেপণাস্ত্রের বেশিরভাগ ধ্বংস করে দেয়া হয়েছে। সেগুলো কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি। আগ্রাসন চলছেই, তবে আমাদের বাহিনী তা সফলভাবে মোকাবিলা করছে।

এই বাহিনীগুলো বৃহস্পতিবার ইসরায়েলের উত্তরাঞ্চলে বিস্ফোরক সজ্জিত ‘কিলার ড্রোন’ ছাড়ার প্রস্তুতি নিচ্ছিলো বলে ইসরায়েলি সামরিক বাহিনীর মুখপাত্র জোনাথন কনরিকাস এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন।

ইসরায়েলি হামলার আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করেছেন ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র জোনাথন কনরিকাস। দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এক টুইট বার্তায় বলেন, ইরানের হামলার পরিকল্পনা আমাদের সামরিক বাহিনী আগেই টের পেয়েছিল।

এসএ/এমএস