গাঁজা সেবনে শীর্ষে নিউইয়র্ক, দিল্লির চেয়ে এগিয়ে করাচি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫৩ এএম, ১১ সেপ্টেম্বর ২০১৯

গাঁজা সেবনে বিশ্বে দ্বিতীয় স্থান দখল করেছে পাকিস্থানের করাচি। আর তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। এই তালিকায় শীর্ষে রয়েছে তবে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর।

অ্যাডোলেসেন্ট ব্রেন কন্টিনিটিভ ডেভেলপমেন্ট স্টাডি (এবিসিডি) নামের একটি সংস্থার করা মাদক-সংক্রান্ত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাঁজা সেবনের নিরিখে বিশ্বের বড় বড় শহরকে টেক্কা দিয়েছে দিল্লি। দিল্লিতে ২০১৮ সালে গাঁজা বিক্রি হয় প্রায় ৩৮.২ টন, অর্থাৎ ৩৮ হাজার ২৬০ কেজি। এই নিরিখে দিল্লির থেকে অনেকটাই এগিয়ে করাচি।

করাচিতে গত বছর গাঁজা বিক্রি হয় প্রায় ৪২ টন, অর্থাৎ প্রায় ৪২ হাজার কেজি। এশিয়ার এই দুই শহরকে অনেকটাই পেছনে ফেলেছে নিউইয়র্ক। গত বছর নিউইয়র্কে গাঁজা বিক্রি হয়, ৭৭.৪ টন।

এই তালিকায় প্রথম দশে রয়েছে ভারতের আরও একটি শহর মুম্বাই। এই শহর তালিকার ষষ্ঠ স্থানে রয়েছে। গতবছর মুম্বাইয়ে গাঁজা বিক্রি হয় প্রায় ৩২.৪ টন।

এবিসিডির এই প্রতিবেদন প্রকাশ্যে আসার পর উদ্বেগ জানিয়েছেন সমাজবিজ্ঞানীরা। তারা বলছেন, এই প্রতিবেদনেই প্রমাণিত হচ্ছে, আমাদের যুবসমাজ বিপথে চালিত।

জেডএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]