আবারও বিপদে বিশ্বের বৃহৎ মদ প্রস্তুতকারক সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫০ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯

বিশ্বের বৃহত্তম মদ প্রস্তুতকারক সংস্থা আনহিউসার-বুশ ইনবেভের বিরুদ্ধে ভারতে আবারও কর ফাঁকির অভিযোগ ওঠেছে। কর ফাঁকির অভিযোগে সংস্থাটির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে দিল্লি পুলিশ।

গত জুলাইয়ে একই অভিযোগে ৩ মাসের জন্য মদ প্রস্তুতকারক সংস্থা এবি ইনবেভকে (AB InBev) নয়াদিল্লির বাজারে বিয়ার বিক্রি নিষিদ্ধ করা হয়। যদিও সে সময় সংস্থাটি তাদের বিরুদ্ধে ওঠা কর ফাঁকির অভিযোগ অস্বীকার করেছিল।

এদিকে দিল্লি নগর কর্তৃপক্ষ তাদের তদন্ত কার্যক্রমে জানতে পারে, বিয়ার নির্মাতা এসএবি মিলারের কাছ থেকে ২০১৬ সালে এবি ইনবেভ প্রায় ১০০ বিলিয়ন ডলারের বিনিময়ে বারকোড কিনে। এরপর দিল্লির খুচরা বিক্রেতাদের সরবরাহ করা ওই সংস্থার বিয়ারের বোতলগুলোতে সদৃশ বারকোড ব্যবহার করা হয়, যাতে সংস্থাটিকে কম কর দিতে হয়।

দিল্লি সরকারের নিষেধাজ্ঞার ওই আদেশে ষড়যন্ত্র, প্রতারণা ও জালিয়াতির মতো ফৌজদারি আইনের বিধান লঙ্ঘনের অভিযোগে সংস্থা এবং স্থানীয় বার আউটলেটটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার সুপারিশ করে।

এদিকে নতুন করে পুলিশ তদন্তের খবর নয়াদিল্লিতে ওই সংস্থার দুর্দশা আরও বাড়িয়ে তুলবে বলে ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমে বলা হচ্ছে। বলা হয়, যেখানে সংস্থাটির বিরুদ্ধে ইতোমধ্যে নিষেধাজ্ঞা রয়েছে, সেখানে নতুন করে কর ফাঁকির অভিযোগে আরও সমস্যা পড়বে।

বলা হয়, এ নিষেধাজ্ঞায় কেবলমাত্র আর্থিক প্রভাব রয়েছে তা নয়, পুলিশের মামলা যেকোনো কোম্পানির পক্ষে অনেক বড় মাথাব্যথার কারণ এবং এর প্রভাব আরও বাড়তে পারে।

আরএস/পিআর