ভারত মহাসাগরে চীনের রণতরী, উদ্বেগে নয়াদিল্লি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২১ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯

ভারত মহাসাগরে চীনের রণতরী নজরদারী চালাচ্ছে। এতে উদ্বেগ প্রকাশ করেছে নয়াদিল্লি। ভারতের তরফ থেকে দাবী করা হয়েছে যে, পাকিস্তানকে পেছনের দরজা দিয়ে সাহায্য করতে চাইছে চীন। সে কারণেই জলপথে নজরদারির চেষ্টা করছে বেইজিং।

ভারত মহাসাগরে চীনের রণতরীর অবস্থান ভাবিয়ে তুলেছে ভারতীয় নৌবাহিনীকে। দক্ষিণ ভারত মহাসাগরে চীনের যুদ্ধ জাহাজের অস্তিত্ব মিলেছে। ভারতীয় নৌবাহিনীর নজরদারি বিমান পি ৮১-এর ক্যামেরায় ধরা পড়েছে চীনের যুদ্ধজাহাজ শিয়ান ৩২-এর ছবি।

পরে দক্ষিণ ভারত মহাসাগর থেকে শ্রীলঙ্কার জলসীমানায় ঢুকে পড়ে জাহাজটি। এই লুকোচুরির কারণ খুঁজছে নৌ-কর্মকর্তারা। ভারতীয় নৌবাহিনী বলছে, ভারত মহাসাগরে চীনের যে রণতরী দেখা গেছে তা এডেন উপসাগরে মালবাহী জাহাজকে নিরাপত্তা দিতে ব্যবহার করা হয়ে থাকে। সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, ওই রণতরীটি ভারত মহাসাগর দিয়ে যাওয়ার সময়ই ছবিটি তোলা হয়। এই ঘটনা নানা প্রশ্নের জন্ম দিয়েছে। তবে চীনের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি।

চলতি বছরে প্রতি তিন মাস অন্তর বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে নজরদারি চালাতে দেখা গিয়েছে চীনের নৌবাহিনীকে। ফেব্রুয়ারিতেই আন্দামান ও নিকোবর দ্বীপের মাঝ দিয়ে দক্ষিণ চীন সাগরের হাইনান নৌঘাঁটিতে পৌঁছেছিল তিনটি চীনা যুদ্ধজাহাজ। ভারত মহাসাগরে আন্দামান সীমান্তের খুব কাছে এত ঘন ঘন চীনের নৌবাহিনীর আগমনে চিন্তিত হয়ে পড়েছে নয়াদিল্লি।

টিটিএন/এমএস