আঙ্কারায় পুতিন-রুহানি-এরদোয়ানের ‘শান্তির সম্মেলন’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৯

সিরিয়া ইস্যুতে রাশিয়া, তুরস্ক ও ইরানের প্রেসিডেন্টরা গতকাল সোমবার এক সম্মেলন করেছেন। তুরস্কের রাজধানী আঙ্কারায় অনুষ্ঠিত বৈঠকের পর তিন দেশের নেতারা সিরিয়ার সাংবিধানিক কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন। উভয় দেশের গণমাধ্যমের প্রতিবেদনে সম্মেলন সফল হয়েছে বলে দাবি করা হচ্ছে।

রুশ দৈনিক ইজভেস্টিয়ার এক অনলাইন প্রতিবেদনে বলা হচ্ছে, সিরিয়ার সাংবিধানিক কমিটি ঘোষণা করা ছাড়াও যুদ্ধরত পক্ষগুলোর দ্বন্দ্ব নিরসন ও কীভাবে মানবিক বিষয়গুলোর সমাধান করা যায় সে ব্যাপারে বেশ কিছু ধারণা দেয়ার চেষ্টা করেছেন মিত্র ওই তিন দেশের নেতা।

সম্মেলনে তিন দেশের প্রেসিডেন্ট তথা রাশিয়ার ভ্লাদিমির পুতিন, ইরানের হাসান রুহানি এবং তুরস্কের রিসেপ তাইয়্যেপ এরদোয়ান উপস্থিত ছিলেন। মূলত যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়ায় কীভাবে শান্তি ফিরিয়ে এনে মানুষের চরম দুরাবস্থার নিরসন করা যায় সেই লক্ষ্যেই বৈঠকে বসেছিল তারা।

তিন দেশের গণমাধ্যমে ত্রিদেশীয় নেতার এই বৈঠককে ‘শান্তির সম্মেলন’ হিসেবে অভিহিত করা হচ্ছে। সিরিয়াকে পুনর্গঠন করতে তিন প্রেসিডেন্ট যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে তাদের প্রশংসা করেছে উভয় দেশের সরকারি ও বেসরকারি গণমাধ্যমগুলো।

সিরিয়া সঙ্কটের স্থায়ী সমাধানের উদ্দেশে মিত্র এই তিন দেশ যৌথভাবে কী কী পদক্ষেপ নিতে পারে তা নিয়ে আলোচনা হয়েছে বৈঠকে। যার মধ্যে রয়েছে ইদলিব ও সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে সন্ত্রাসীদের হুমকি মোকাবিলা, রাজনৈতিক প্রক্রিয়াকে গতিশীল করা, প্রথামিকভাবে সাংবিধানিক কমিটি গঠন ও মানবিক সঙ্কটগুলোর সমাধান করা।

এসএ/এমএস