ট্রাম্পের জন্য তালেবানের দরজা খোলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯

সাম্প্রতিক সময়ে তালেবানের সঙ্গে শান্তি আলোচনা প্রত্যাহার করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রায় দু'সপ্তাহ আগে তালেবানের বোমা হামলায় এক মার্কিন সেনার নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করেই এমন ঘোষণা দেন তিনি। আফগানিস্তানের দীর্ঘদিনের সংঘাত নিরসনে তালেবানের সঙ্গে এই শান্তি আলোচনার বেশ গুরুত্ব ছিল। কিন্তু ট্রাম্পের আকস্মিক ঘোষণার কারণে তা স্থগিত হয়ে যায়।

এদিকে তালেবানের তরফ থেকে প্রেসিডেন্ট ট্রাম্পকে আলোচনার আহ্বান জানানো হয়েছে। তালেবানের তরফ থেকে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলা হয়েছে, ভবিষ্যতে ট্রাম্প আবারও শান্তি আলোচনা শুরু করতে চাইলে তার জন্য তালেবানের দরজা খোলা আছে।

যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনায় তালেবানের প্রধান আলোচক শেন মোহাম্মদ আব্বাস স্তানিকজাই জোর দিয়ে বলেছেন, আফগানিস্তানে শান্তি ফিরিয়ে আনার একমাত্র পথ হচ্ছে আলোচনা। একটি বিশেষ সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবানের সঙ্গে আলোচনাকে ‘মৃত’ ঘোষণা করার প্রায় এক সপ্তাহ পর তালেবানের তরফ থেকে এমন বিবৃতি দেয়া হলো। চলতি মাসের শুরুতে আফগানিস্তানের দীর্ঘ ১৮ বছরের সংঘাত নিরসনে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনার মাধ্যমে একটি চুক্তি হওয়ার কথা ছিল। এমনকি গত ৮ সেপ্টেম্বর ক্যাম্প ডেভিডে আলোচনার জন্য তালেবানের শীর্ষ নেতা এবং আফগান প্রেসিডেন্ট আশরাফ গনিকে আমন্ত্রণ জানিয়েছিলেন ট্রাম্প।

কিন্তু গত ৬ সেপ্টেম্বর আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবানের হামলায় এক মার্কিন সেনাসহ ১২ জনের মৃত্যুর পর আলোচনা বাতিল করেন ট্রাম্প। শান্তি আলোচনার প্রক্রিয়া শুরুর মধ্যেই তালেবান যুদ্ধবিরতিতে সম্মত না হয়ে হামলা চালানোয় ট্রাম্প বলেন, সম্ভবত আলোচনার মাধ্যমে কিছুই হবে না।

টিটিএন/জেআইএম