চন্দ্রযান ২ : ল্যান্ডারের সঙ্গে যোগাযোগের আশা ছেড়ে দিল ইসরো?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৫১ এএম, ১৮ সেপ্টেম্বর ২০১৯

মঙ্গলবার রাতে এক টুইট বার্তায় চন্দ্রযান ২-এর মিশনে পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তবে সংস্থাটির ওই টুইটকে কেন্দ্র করেই শুরু হয়েছে গুঞ্জন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, হয়তো চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগের আর কোনও আশা নেই।

বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ার পরই ইসরোর সাহায্যে এগিয়ে এসেছিল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা। চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমকে খুঁজতে ইসরোকে সাহায্য করা হবে বলে জানায় সংস্থাটি।

প্রথমদিকে ইসরো জানিয়েছিল, বিক্রম চন্দ্রপৃষ্ঠ থেকে ২.১ কিলোমিটার উচ্চতায় থাকাকালীন নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। অরবিটার এবং ইসরোর গ্রাউন্ড স্টেশন থেকে সম্পর্ক ছিন্ন হয়ে যায় ল্যান্ডার বিক্রমের। কিন্তু এর পরে চন্দ্রপৃষ্ঠ থেকে খুব কাছে থাকা অবস্থায়ই নিয়ন্ত্রণ হারায় ল্যান্ডার বিক্রম। চন্দ্রপৃষ্ঠের ৪শ মিটার দূর পর্যন্তও বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপন করতে সফল হয়েছিল ইসরো।

এরপর ইসরোর তরফ থেকে জানানো হয়, বিক্রমের সঙ্গে নতুন করে যোগাযোগের প্রয়াস অব্যাহত রয়েছে। সেপ্টেম্বরের ২০ থেকে ২১ তারিখ পর্যন্ত এই চেষ্টা চলবে। চন্দ্রপৃষ্ঠের যেদিকে বিক্রম রয়েছে, সেখানে সূর্যের আলো পড়লেই যোগাযোগের চেষ্টা করা হবে। বেঙ্গালুরুতে অবস্থিত ভারতীয় ডিপ স্পেস নেটওয়ার্কের (আইডিএসএন) মাধ্যমে বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা করছে ইসরো। বেতার তরঙ্গের মাধ্যমে বিক্রমকে সিগন্যালও পাঠায় নাসা।

জানানো হয়, চন্দ্রযান ২-এর অরবিটার স্পষ্টভাবেই সিগন্যাল গ্রহণ করেছে। কিন্তু একাধিকবার চেষ্টা করলেও ল্যান্ডারের তরফ থেকে কোনও সাড়া মেলেনি। এরপরই মঙ্গলবার টুইট করে চন্দ্রযান ২ মিশনে পাশে থাকার জন্য সবাইকে ধন্যবাদ জানায় ইসরো। বিক্রমের সঙ্গে সংযোগ স্থাপনের চেষ্টা চলাকালীন ইসরোর এই টুইটে মনে করা হচ্ছে সব আশা শেষ। আর হয়তো কোনোভাবেই বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন সম্ভব নয়।

টিটিএন/জেআইএম