মোদির অনুরোধ ফিরিয়ে দিলো পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০২ পিএম, ১৯ সেপ্টেম্বর ২০১৯

ভারতের রাষ্ট্রপতির পর এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও নিজেদের আকাশপথ ব্যবহার করতে না দেয়ার ঘোষণা দিয়েছে পাকিস্তান। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেছেন, কাশ্মীরের বর্তমান পরিস্থিতির আলোকে নরেন্দ্র মোদিকে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়া হবে না।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুরোধ আমরা পেয়েছি। আগামী ২০ সেপ্টেম্বর জার্মানি সফরে যাওয়ার সময় পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে চান নরেন্দ্র মোদি এবং এই পথেই তিনি ২৮ সেপ্টেম্বর ফিরতে চান।

কিন্তু কাশ্মীরে ভারতের অত্যাচার ও নিপীড়নের কারণে ভারতের এ আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে বলে জানান তিনি।

আগামী সপ্তাহে জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে যাবেন মোদি। এর আগে জার্মানি সফরে যাওয়ার কথা রয়েছে তার। সেখানে যাওয়ার সময় ভারতের এই প্রধানমন্ত্রীকে বহনকারী বিমান যাতে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে পারে সেজন্য বুধবার আনুষ্ঠানিকভাবে ইসলামাবাদের কাছে অনুরোধ জানায় নয়াদিল্লি।

এরপরই পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানান, মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়া হবে না। এর আগে চলতি মাসেই ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের বিমানকে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর একাধিকবার ভারতের জন্য আকাশপথের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার হুমকি দিয়েছে পাকিস্তান। পার্সট্যুডে।

এসআইএস/এমকেএইচ