ভারতে ভেজা কাপড় থেকে বিদ্যুৎ উৎপাদন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৯ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৯

কাপড় ধুয়ে আপনি হয়তো বাইরে শুকাতে দিয়েছেন। তারপর হঠাৎ দেখলেন আপনার কাপড় থেকেই তৈরি হচ্ছে বিদ্যুৎ। এমনই অবাক করা ঘটনা ঘটিয়ে সবাইকে চমকে দিয়েছেন ভারতের পশ্চিমবঙ্গের খড়গপুর আইআইটির গবেষকরা।

নিয়মিত বিদ্যুৎ উৎপাদনের অংশ হিসেবে আইআইটি খড়গপুরের গবেষকরা খোলা জায়গায় শুকোতে দেওয়া ভিজে কাপড় থেকেই বিদ্যুৎ উৎপাদনের জন্য একটি নতুন প্রযুক্তি তৈরি করেছেন। এক বিবৃতির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করলেন সেখানকার গবেষকরা।

এই প্রযুক্তি সম্প্রতি একটি প্রত্যন্ত গ্রামে পরীক্ষা করা হয়েছে। সেখানে প্রায় তিন হাজার বর্গ মিটার জায়গা জুড়ে ৫০টি ভেজা কাপড়ের জিনিসপত্র শুকাতে দেওয়া হয়েছিল। ওই পোশাকগুলোকে কোনও সুপার ক্যাপাসিটরের সঙ্গে সংযুক্ত করা হলে, প্রায় ২৪ ঘণ্টার মধ্যে ১০ ভোল্টের বিদ্যুৎ উৎপাদন হয় যা থেকে এক ঘণ্টারও বেশি সময় একটি সাদা এলইডি বাল্ব জ্বালাতে সক্ষম।

গবেষকদের ওই বিবৃতি অনুসারে, ঐতিহ্যগতভাবে বোনা সেলুলোজ-ভিত্তিক ফ্যাব্রিকটিতে একটি ক্ষুদ্র চ্যানেল নেটওয়ার্ক রয়েছে, যা গবেষকরা বিদ্যুৎ উৎপাদনের জন্য ব্যবহার করেছিলেন। প্রধান গবেষক সুমন চক্রবর্তী বলেন, আমরা যে পোশাক পরে থাকি সেগুলো সেলুলোজ ভিত্তিক টেক্সটাইল থেকে তৈরি করা হয় যার মধ্যে ন্যানো-চ্যানেলগুলোর একটি নেটওয়ার্ক রয়েছে।

লবণাক্ত পানির আয়নগুলো এই প্রক্রিয়াতে বৈদ্যুতিক সম্ভাবনা পাঠায় যা কৈশিক পদ্ধতির মাধ্যমে সরবরাহ করা যেতে পারে। যে কোনো ফাঁকা নল জাতীয় জিনিসের মধ্যে দিয়ে পানি সরবরাহ করার পদ্ধতিটিই হল কৈশিক পদ্ধতি।

ওই গবেষক বলেন, এখনও পর্যন্ত এই ঘটনা কল্পনা করার বাইরে ছিল যে, কোনও প্রাকৃতিক পরিবেশে একটি ভেজা কাপড় বৈদ্যুতিক শক্তি উৎপাদনে সক্ষম হতে পারে। প্রত্যন্ত গ্রামগুলোতে প্রয়োজনীয় বিদ্যুতের যোগান দিতে এই নতুন প্রযুক্তি দারুণ ভাবে উপকারী হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

টিটিএন/এমএস