হেলমেট না পরায় বাসচালককে ৫০০ টাকা জরিমানা করলো পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৩ পিএম, ২১ সেপ্টেম্বর ২০১৯

বাইক চালানোর সময় হেলমেট থাকা বাধ্যতামূলক। না থাকলেই দিতে হবে জরিমানা। কিন্তু বাস চালানোর সময় বাসচালককে হেলমেট পরতে হয় না। কিন্তু এই হেলমেট না পরার জন্যই এক বাসচালককে জরিমানা করল ট্রাফিক পুলিশ। শুনতে অবাক লাগলেও এমনই এক কাণ্ড ঘটেছে ভারতের উত্তরপ্রদেশে।

বাসের চালক হেলমেট না পরায় তাকে ৫০০ টাকা জরিমানা করেছে গৌতম বুদ্ধ নগরের পুলিশ। চালক হেলমেট না পরায় ১১ সেপ্টেম্বর ওই জরিমানা করা হয়। গত শুক্রবার সেটি নজরে আসে ওই ব্যক্তির। নয়ডার ১২ নম্বর সেক্টরের বাসিন্দা নিরঙ্কর সিংয়ের একটি ট্রান্সপোর্ট কোম্পানি রয়েছে।

কোম্পানির পক্ষ থেকে নয়ডা, গ্রেটার নয়ডা এবং গাজিয়াবাদের বিভিন্ন স্কুল ও অফিসকে গাড়ি ভাড়া দেয়া হয়। এছাড়া দিল্লিতে চালানোর জন্য তাদের ৮০টির বেশি গাড়ির পারমিট রয়েছে। এই গাড়িগুলোর ওপর যে জরিমানা ধার্য করা হয় তার হিসাব রাখেন নিরঙ্কর সিংয়ের ছেলে। যে বাসের চালককে জরিমানা করা হয়েছে, সেই বাসটির পারমিট ছিল দিল্লির। বাসটি জরিমানা করা হয়েছে, সেটির চালক হেলমেট পরেননি বলে।

এ ঘটনার কথা জানতেই অবাক নিরঙ্কর। ভারতীয় বার্তাসংস্থা পিটিআইকে তিনি বলেন, পরিবহন দপ্তরের দুর্দশা এ ঘটনা থেকেই প্রমাণিত। এ ধরনের ঘটনা পরিবহন দপ্তরের মতো গুরুত্বপূর্ণ বিভাগে যারা কাজ করেন তাদের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলে দেয়। পাশাপাশি প্রতিদিন যে শত শত চালান কাটা হয়, তা নিয়েও প্রশ্ন উঠছে।

নিরঙ্কর সিং বলেন, আমি পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলব। প্রয়োজনে আদালতেও যাব। তবে দেশটির পরিবহন দপ্তরের কর্মকর্তারা বলেছেন, তারা বিষয়টি খতিয়ে দেখছেন। কোনো ভুল থাকলে তা সংশোধন করা হবে।

এসআইএস/এমকেএইচ