বিপুল অস্ত্রসহ পাঞ্জাবে ৪ জঙ্গি গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৪২ এএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯

ভারতের পাঞ্জাবে নাশকতার পরিকল্পনা করেছিল নিষিদ্ধ জঙ্গি সংগঠন খালিস্তান জিন্দাবাদ ফোর্স। পাঞ্জাব ছাড়াও পার্শ্ববর্তী রাজ্যে জঙ্গি কর্মকাণ্ডের ছক তৈরি করা হচ্ছি বলে জানিয়েছে পুলিশ। তবে বড় কোনো অঘটনের আগেই রাজ্য পুলিশের তৎপরতায় তরণতারাণ এলাকা থেকে চার জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে।

জঙ্গিবিরোধী অভিযানে উদ্ধার করা হয়েছে বিপুল অস্ত্র। এর মধ্যে রয়েছে একাধিক একে ৪৭ রাইফেল, পিস্তল, স্যাটেলাইট ফোন এবং হ্যান্ড গ্রেনেড।

রাজ্যের পুলিশ কর্মকর্তাদের ধারণা, সীমান্ত এলাকায় এসব অস্ত্র পাঠানো হয়েছে। আইএসআই এবং খালিস্তানপন্থীরা এই অস্ত্র পাঠাতে সাহায্য করেছে বলেও অভিযোগ করেছে রাজ্য পুলিশ।

এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, পাঞ্জাব ছাড়াও জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপের ছক ছিল। পাঞ্জাবের রেজিস্ট্রেশন থাকা একটি মারুতি সুইফট গাড়ি আটক করে ৪ জনকে গ্রেফতারের পাশাপাশি অস্ত্র উদ্ধার করা হয়।

যে চারজনকে গ্রেফতার করা হয়েছে, তারা হলেন, বলবন্ত সিং, আকাশদীপ সিং, হরভাজন সিং এবং বলবীর সিং। আকাশদীপ এবং বলবন্তের বিরুদ্ধে পাঞ্জাব পুলিশের ফৌজদারি মামলা রয়েছে।

একটি গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়েছিল পুলিশের সন্ত্রাসবাদবিরোধী শাখা। অস্ত্র উদ্ধারের পর একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। এদিকে এই ঘটনার তদন্তভার এনআইএ-র হাতে তুলে দেওয়ার কথা জানিয়েছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং।

তিনি ভারতীয় বিমান বাহিনী এবং বিএসএফকে অনুরোধ করেছেন, সীমান্ত এলাকায় যাতে সীমান্তের ওপাড় থেকে ড্রোন উড়ে আসতে না পারে এবং কেউ অনুপ্রবেশের চেষ্টা করলেই কঠোর ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

টিটিএন/পিআর