৮০ কোটি বছর আগের রহস্যজনক হীরা আবিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৮ এএম, ০৯ অক্টোবর ২০১৯

হীরা পাওয়া মানেই ভাগ্যের ব্যাপার। তবে রাশিয়ার খনি থেকে এবার যে হীরা আবিষ্কার হয়েছে তা বিশ্বের কেউ কখনও দেখেননি। সাইবেরিয়ার একটি খনি থেকে পাওয়া এ হীরার মধ্যে আরও একটি হীরা রয়েছে, যা একেবারে আলাদা এবং নড়াচড়া করে।

রাশিয়ার সরকারি খনন সংস্থা অ্যালরোসা পিজেএসসি জানিয়েছে, হীরাটি সাইবেরিয়ার একটি খনি থেকে উত্তোলন করা হয়েছে। যার বয়স ৮০ কোটি বছরের বেশি হতে পারে।

নতুন এ হীরাটির নাম রাখা হয়েছে রাশিয়ার মাত্রিওস্কা পুতুলের নামে। মাত্রিওস্কা ওই পুতুলের ভেতর পর্যায়ক্রমে সাতটি পুতুল থাকে। তবে উত্তোলন করা এ হীরার মধ্যে সাতটি নয়, একটি হীরাই রয়েছে।

হীরাটির মোট ওজন ০.৬২ ক্যারেট। তার মধ্যে ভেতরের হীরাটির ওজন ০.০২ ক্যারেট। হীরাটি আবিষ্কারের পর বিশেষজ্ঞরা সেটিকে নানাভাবে পরীক্ষা করেছেন। এক্সরেসহ নানা পদ্ধতিতে হীরাটিকে দেখা হয়েছে।

পরীক্ষার পর বিশেষজ্ঞরা মনে করেছেন, প্রথমে ভেতরের ছোট হীরাটি তৈরি হয়, পরবর্তীকালে বাইরের হীরাটি তার চারদিকে গঠন হয়ে যায়। তবে দু’টি হীরের মাঝে কীভাবে বাতাস রয়ে গেল সেটি নিয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে।

মাত্রিওস্কা হীরাটি আরও পরীক্ষা-নিরীক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের জেমোলজিক্যাল ইনস্টিটিউটে পাঠানো হবে বলে জানিয়েছে অ্যালরোসা কর্তৃপক্ষ।

আরএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]