সিরিয়ায় তুরস্কের হামলা দ্রুত বন্ধ করতে হবে : ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:২০ পিএম, ১০ অক্টোবর ২০১৯

সিরিয়ায় সামরিক অভিযান অতি-দ্রুত বন্ধ করতে তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে ইরান। বৃহস্পতিবার ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে অতি-দ্রুত সিরিয়ায় সামরিক অভিযান বন্ধ এবং সেনাবাহিনীকে সেখান থেকে প্রত্যাহার করে নেয়ার এই আহ্বান জানায় ইরান।

ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের ওয়েবসাইটে পোস্ট করা ওই বিবৃতিতে সিরিয়ায় তুরস্কের সেনাবাহিনীর হামলায় সেখানকার মানবিক পরিস্থিতি ও সংঘাতপূর্ণ এলাকায় বেসামরিক নাগরিকদের জীবন বিপন্ন হওয়ার ঝুঁকি তৈরি হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়।

‘ইসলামিক প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়... সিরিয়া হামলা দ্রুত বন্ধ ও সিরিয়া ভূখণ্ড থেকে তুর্কি সামরিক বাহিনীর প্রত্যাহারের ওপর গুরুত্বারোপ করছে।’

তুর্কি সীমান্ত লাগোয়া সিরিয়ার উত্তরাঞ্চলের বিদ্রোহীদের বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযান শুরুর দ্বিতীয় দিনে ইরান এই বিবৃতি দিয়েছে। সিরিয়ায় কুর্দি মিলিশিয়াদের বিরুদ্ধে তুরস্কের সামরিক হামলা শুরুর পর সেখানে তুমুল সংঘর্ষ চলছে খবর দিয়েছে বিবিসি।

বৃহস্পতিবার তুরস্কের সেনাবাহিনীর বিমান হামলায় অন্তত সাত বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। এছাড়া হাজার হাজার মানুষ ঘর-বাড়ি ছেড়ে পালিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন সেনাবাহিনী প্রত্যাহার করে নেয়ার পর সিরিয়ায় অভিযানের নির্দেশ দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুর্কি এই প্রেসিডেন্ট ট্রাম্পের অনুমোদন নিয়ে সিরিয়ায় অভিযান শুরু করা হয়েছে বলে দাবি করলেও ওয়াশিংটন বলছে, তারা সিরিয়ায় সামরিক অভিযানের ব্যাপারে তুরস্ককে সবুজ সংকেত দেয়নি।

এসআইএস/এমকেএইচ