জিনপিংকে রেশমি সুতায় বোনা প্রতিকৃতি উপহার দিলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৩২ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে অভিনব উপহার দিলের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জিনপিংয়ের ভারত সফরে এই দুই শীর্ষ নেতা বৈঠক করেছেন। বৈঠক এবং গুরুগম্ভীর আলোচনার ফাঁকেই ভারত এবং চীনের এই দুই রাষ্ট্রপ্রধানের সাক্ষাৎ স্মরণীয় হয়ে রইল পরস্পরকে অভিনব এবং চিত্তাকর্ষক উপহার দেওয়ার মাধ্যমে।

একদিকে যেমন চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে তারই প্রতিকৃতি উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অন্যদিকে জিনপিংও মোদির হাতে তুলে দিয়েছেন তার প্রতিকৃতি। মোদি জিনপিংকে যে প্রতিকৃতি উপহার দিয়েছেন সেটি রেশমি সুতায় বোনা। আর মোদির প্রাপ্ত উপহারটি পোর্সেলিনের তৈরি।

চীনা প্রেসিডেন্টকে দেওয়া প্রতিকৃতি তৈরি করেছেন তামিলনাড়ুর কোয়েম্বাটোরের শিরুমুগাইপুদুরের শিল্পীরা। হাতে বোনা এই প্রতিকৃতির মাঝখানে লাল রঙের জমিনে ফুটিয়ে তোলা হয়েছে চীনা প্রেসিডেন্টের মুখাবয়ব। পাশে রয়েছে ফুলের নকশা। ছবি তৈরির জন্য খাঁটি মলবারি রেশমের সঙ্গে ব্যবহার করা হয়েছে সোনালি জরি। একদিনে নয়, এত সূক্ষ্ম কাজ ফুটিয়ে তুলতে পাঁচদিন সময় লেগেছিল শিরুমুগাইপুদুরের শ্রীরামলিঙ্গ সৌদম্বিগাই হ্যান্ডলুম উইভার্স কো-অপারেটিভ সোসাইটির তাঁত শিল্পীদের।

শুধু তাই নয়, ছবির মুখ্য আকর্ষণ অর্থাৎ জিনপিংয়ের মুখাবয়ব ফুটিয়ে তুলতে কাজে লাগানো হয়েছিল ২৪০ হুক সমৃদ্ধ একটি বৈদ্যুতিক জ্যাকার্ড যন্ত্র। সঙ্গে ব্যবহার করা হয়েছে ডিজাইন পাঞ্চ কার্ড, যার সাহায্যে তাঁতিরা সুতার পুরো কাজ ফুটিয়ে তুলতে পেরেছেন।

তবে রেশমের এই অভিনব প্রতিকৃতি ছাড়াও ভারতে সফররত চীনা প্রেসিডেন্টকে আরও বেশ কিছু মূল্যবান উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি। জিনপিংয়ের এই সাম্প্রতিক ভারত সফরে তার সামনে আগাগোড়াই দক্ষিণ ভারতীয় সংস্কৃতি এবং শিল্পকলাকে তুলে ধরার চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

টিটিএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]