ভারতের চেয়ে প্রবৃদ্ধি বেশি হবে বাংলাদেশের : বিশ্বব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

বাংলাদেশ এমনকি নেপালের চেয়েও চলতি বছরে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি কম হবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটির দেয়া তথ্য অনুযায়ী এ বছর গোটা বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার নিম্নমুখী হওয়ার কারণে দক্ষিণ এশিয়ার গড় প্রবৃদ্ধিও নিম্নমুখী হবে।

বিশ্বব্যাংক তার সর্বশেষ প্রতিবেদনে জানিয়েছে, দক্ষিণ এশিয়ায় প্রবৃদ্ধি ২০১৯ সালের এপ্রিলের অনুমানের তুলনায় ১ দশমিক ১ পয়েন্ট কমে ৫ দশমিক ৯ পয়েন্টে নেমে যাবে। এছাড়া চলতি অর্থবছরে অর্থনৈতিকভাবে অস্থিতিশীল পাকিস্তানের প্রবৃদ্ধি ২ দশমিক ৪ শতাংশ কমে যাবে।

সাউথ এশিয়া ইকোনোমিক ফোকাস নামের সর্বশেষ ওই প্রতিবেদনে জানানো হয়েছে, এই অঞ্চলে অতীতে অভ্যন্তরীণ চাহিদা প্রতিনিয়ত বাড়তে থাকলেও এখন তা কমতে শুরু করেছে। যার কারণে দক্ষিণ এশিয়ার অর্থনৈতিক প্রবৃদ্ধি কম হওয়ার এই প্রবণতা তৈরি হয়েছে।

ভারতের অভ্যন্তরীণ চাহিদা হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে মানুষের ব্যক্তিগত খরচ গত প্রান্তিকে ৩ দশমিক ১ শতাংশ বেড়েছে। গত বছর যেটা ছিল ৭ দশমিক ৩ শতাংশ। এদিকে চলতি বছরের দ্বিতীয় পাক্ষিকে গত বছরের ১০ শতাংশের তুলনায় উৎপাদন প্রবৃদ্ধি ১ শতাংশ কমেছে।

চলতি অর্থবছরে ভারতের প্রবৃদ্ধি কমে দাঁড়াবে ৬ শতাংশে। তবে ২০২১ সালে তার কিছুটা উন্নতি হয়ে ৬ দশমিক ৯ শতাংশ এবং ২০২২ সালে তা ৭ দশমিক ২ শতাংশ হবে বলে পূর্বাভাস দিচ্ছে বিশ্বব্যাংক। যা বাংলাদেশের তুলনায় অনেক কম।

বিশ্বব্যাংক পূর্বাভাসে বলা হয়েছে, চলতি অর্থবছরে বাংলাদেশের প্রকৃত মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ৮ দশমিক ১ শতাংশ ধরা হয়েছে। গত অর্থবছরে যা ছিল ৭ দশমিক ৯ শতাংশ। তবে ২০২০ সালে দেশটির প্রবৃদ্ধি ৭ দশমিক ২ শতাংশ এবং ২০২১ সালে ৭ দশমিক ৩ শতাংশ হবে বলে ধারণা করা হচ্ছে।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ হ্যানস টাইমার বলছেন, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধের কারণে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাত ব্যাপক লাভবান হয়েছে। ফলে বাংলাদেশের প্রবৃদ্ধির বেশ উন্নতি ঘটেছে।

তিনি বলেন, ‘সাধারণভাবে আমরা বিভিন্ন তথ্য উপাত্তের মাধ্যেমে দেখতে পাচ্ছি বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশগুলোর তুলনায় বেশ ভালো করছে। বিশেষ করে ভারত, শ্রীলঙ্কা এবং পাকিস্তানের চেয়ে। বাংলাদেশের শিল্প পণ্য উৎপাদন এবং তাদের রফতানি বিশ্লেষণ করে আমরা তা দেখতে পাচ্ছি

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রধান ওই অর্থনীতিবিদ বলছেন, তাই এটা নিশ্চিতভাবেই বলা যায় এবং এর আগেও অনেকবার বলা হয়েছে যে বাংলাদেশ তৈরি পোশাক শিল্প খাতে অনেক ভালো করছে। এছাড়া তাদের ওই ক্রমবর্ধমান শিল্প মার্কিন-চীন বাণিজ্য যুদ্ধের সুবিধাও পাচ্ছে।’

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]