কাশ্মীরে মোবাইলে বার্তা আদান-প্রদান বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৫২ পিএম, ১৫ অক্টোবর ২০১৯

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে পোস্টপেইড মোবাইল সেবা চালু হলেও মুঠোফোনে বার্তা আদান-প্রদানের সেবা (এসএমএস সার্ভিস) বন্ধ করে দেয়া হয়েছে। কর্তৃপক্ষ মঙ্গলবার জানিয়েছে, পোস্টপেইড মোবাইল সংযোগ চালুর কয়েক ঘণ্টা পর এক ট্রাক চালক নিহত ও ট্রাকটিতে অগ্নিকাণ্ডের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত।

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে সকল যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয়ার ৭২ দিন পর গতকাল সোমবার উপত্যকায় আংশিকভাবে শুধু পোস্টপেইড মোবাইল সংযোগ পুনরায় চালু করা হয়। তার একদিন পরই এমন নিষেধজ্ঞা আরোপ করলো সরকার।

কাশ্মীর উপত্যকার ৭০ লাখ মানুষ গত ৫ আগস্টের পর থেকে অবরুদ্ধ মুঠোফোন ও ইন্টারনেটসহ সকল যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন। কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার রাত থেকেই মুঠোফোনে বার্তা আদান-প্রদানের সেবা বন্ধ করে দেয়া হয়।

সোমবার রাতে কাশ্মীরের সোপিয়ানে আপেলবাহী একটি ট্রাকে হামলার ঘটনা ঘটে। হামলায় ট্রাক চালক নিহত হন। এছাড়া ট্রাকটিতে আগুন দিয়ে দিয়ে তা পুড়িয়ে ফেলা হয়। ওই হামলার প্রেক্ষিতে কর্তৃপক্ষ চালু হওয়ার কয়েক ঘণ্টা পর মুঠোফোনের বার্তা-আদানের সেবাটি বাতিল করে দেয়।

স্থানীয় এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে বলেন, মুখোশ পরিহিত দুজন অস্ত্রধারী ব্যক্তি রাস্তা থেকে ট্রাকটিকে সরিয়ে নিতে বলেন। ট্রাকটি রাস্তা অবরোধ করে ছিল। কিন্তু চালক তার গাড়ি সেখান থেকে সরিয়ে নিতে অস্বীকার করলে অস্ত্রধারীরা চালককে গুলি করে এবং ট্রাকটিতে আগুন দেয়।

এসএ/এমকেএইচ