অভিজিৎ নয়, নিজের ভাতিজা অভিষেককে নোবেলজয়ী বললেন মমতা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৭ পিএম, ১৬ অক্টোবর ২০১৯

মাত্র দুই দিন আগে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন ভারতীয় বাঙালি বংশোদ্ভূত অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি। দেশে ও বাইরে ভারতীয় এই নোবেলজয়ীকে নিয়ে তুমুল আলোচনা চলছে; এর মাঝেই এক অনুষ্ঠানে অংশ নিয়ে অভিজিৎ ব্যানার্জির বদলে নিজের ভাতিজা অভিষেক বাবুকে নোবেলজয়ী উল্লেখ করে সমালোচনার মুখে পড়লেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

বুধবার কলকাতায় ওই অনুষ্ঠানে বারবার নোবেল জয়ী হিসেবে অভিজিৎ ব্যানার্জির বদলে নিজের ভাতিজা অভিষেকের নাম বলেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, অভিষেক ব্যানার্জি মমতা বন্দোপাধ্যায়ের ভাইয়ের ছেলে।

মমতা বন্দোপাধ্যায় বলেন, বাংলা থেকে অমর্ত্য সেন ও মাদার তেরেসার মতো মানুষ নোবেল পুরস্কার পেয়েছেন। এখন অভিষেক বাবু এই পুরস্কার পেয়েছেন। এটা বাংলার জন্য গর্বের বিষয়।

এর পর তিনি বলেন, অভিষেক বাবুর মাও কলকাতার মানুষ। আমি আজ তার সঙ্গে দেখা করার জন্য তাদের বাসায় যাচ্ছি।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি নির্বাচিত হওয়ায় সৌরভ গাঙ্গুলির ভূয়সী প্রশংসা করেন পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী। দেশটির ক্রিকেট দলের সাবেক এই অধিনায়ককে ঘরের ছেলে বলে উল্লেখ করেন মমতা।

তিনি বলেন, আমি গতকাল সৌরভ গাঙ্গুলির সঙ্গে কথা বলেছি। সে দুর্গাপূজার আগে আমার সঙ্গে দেখা করতে এসেছিল। সে আমাদের পরিবারের সদস্য।

এসআইএস/এমএস