হংকং বিক্ষোভের প্রধানের ওপর হাতুড়ি হামলা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২২ পিএম, ১৭ অক্টোবর ২০১৯

হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ দিন দিন আরও সহিংস হয়ে উঠেছে। প্রথমদিকে এই বিক্ষোভ শান্তিপূর্ণ থাকলেও পরবর্তীতে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ছেন বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীদের প্রতিহত করতে জল কামান, টিয়ারগ্যাস এবং লাঠি চার্জ করছে পুলিশ। বহু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এছাড়া আরও অনেকেই আহত হয়েছে।

এদিকে, সরকারবিরোধী বিক্ষোভে প্রধান ভূমিকা পালন করা এক নেতার ওপর সম্প্রতি হামলা চালানো হয়েছে। তাকে হাতুড়ি দিয়ে আঘাত করা হয়েছে।

আহত অবস্থায় ওই নেতাকে হাসপাতালে নেয়া হয়েছে। সামাজিক মাধ্যমে বেশ কিছু ছবি ছড়িয়ে পড়েছে। এতে দেখা গেছে, সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের (সিএইচআরএফ) জিমি শ্যাম রাস্তায় পরে আছেন। তারা সারা শরীর রক্তাক্ত।

হাসপাতালে জিমি শ্যামের সঙ্গে আলাপকালে তিনি বিবিসিকে বলেন, শান্তিপূর্ণ ও অসহিংস আদর্শের প্রতি তিনি প্রতিজ্ঞাবদ্ধ। হংকং কর্তৃপক্ষের বিরুদ্ধে মূলত এই বিক্ষোভ শুরু হয় বিতর্কিত বন্দি বিনিময় বিলকে কেন্দ্র করে।

ওই বিলে বলা হয়েছে যে, হংকংয়ে কেউ গ্রেফতার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। কিন্তু চীনের বিচার ব্যবস্থা ভিন্ন। তাই এই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ।

খসড়া আইনটি বাতিলের দাবিতে বিক্ষোভ দিন দিন আরও সহিংস হয়ে উঠছে। লাখ লাখ মানুষ তিন মাসের বেশি সময় ধরে বিক্ষোভ করে আসছেন। প্রথমে প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলেও পরে ধীরে ধীরে তা নিজেদের স্বাধীনতার দাবিতে পৌঁছেছে। গত জুন থেকেই সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমেছেন বিক্ষোভকারীরা।

সিএইচআরএফ-এর তরফ থেকে জানানো হয়েছে যে, মং কক জেলায় পাঁচজনের একটি দল তার ওপর হাতুড়ি নিয়ে হামলা চালায়। হাতুড়ি দিয়ে তাকে মাথায় আঘাত করা হয়েছে। এতে তিনি জ্ঞান হারিয়ে ফেলেন।

বর্তমানে তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে তার অবস্থা স্থিতিশীল বলে জানানো হয়েছে। বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এ নিয়ে দ্বিতীয়বারের মতো আক্রমণের শিকার হলেন শ্যাম।

টিটিএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]