রাশিয়ার রহস্যজনক বিস্ফোরণস্থলে তিন মার্কিনি আটক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:০৩ পিএম, ১৭ অক্টোবর ২০১৯

রাশিয়ার একটি সামরিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা কেন্দ্রের পাশ থেকে তিন মার্কিন কূটনীতিক সাময়িকভাবে আটক করা হয়েছে। গত আগস্টে ওই সামরিক পরীক্ষা কেন্দ্রে সন্দেহজনক একটি বিষ্ফোরণের ঘটনা ঘটে। রাশিয়ার বেশ কয়েকটি রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম এ খবর দিয়েছে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের এক অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, রাশিয়ায় অবস্থিত মার্কিন দূতাবাস তাদের তিন কূটনীতিক আটক হওয়ার খবরটি নিশ্চিত করেছে। সংবাদমাধ্যম ইন্টারফ্যাক্স বলছে, আটক ওই তিন নাগরিকের সেখানে ভ্রমণের প্রয়োজনীয় কাগজপত্র ছিল।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, আটক ওই তিন মার্কিন নাগরিক তাদের গন্তব্য হিসেবে পৃথক তিনটি শহরের নাম উল্লেখে করেছিল। কিন্তু তারা সেসব শহরে না গিয়ে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ এমন একটি সামরিক এলাকায় ঢোকার কারণে আটক করা হয়েছে।

তিন মার্কিন কূটনীতিক আটক হওয়ার খবর এমন সময় আসলো যার কয়েকদিন আগে যুক্তরাষ্ট্র জানিয়েছিল যে, পারমাণবিক প্রতিক্রিয়ার কারণে সেখানে দুর্ঘটনাটি ঘটেছিল। এদিকে রাশিয়া তখন বেরেন্টজ সাগর থেকে পারমাণবিক চালিত ক্রুজ ক্ষেপণাস্ত্র উদ্ধারের চেষ্টা করছিল।

স্থানীয় সময় গত সোমবার রাশিয়ার সেভেরোডভিনস্ক শহরে ট্রেন থেকে ওই তিন মার্কিন কূটনীতিককে আটক করা হয়। রুশ কর্তৃপক্ষ বলছে, দুর্ঘটনাটি ঘটার আগে তার পাশে পারমাণবিক উপাদান সমৃদ্ধ একটি রকেট ইঞ্জিনের পরীক্ষা চালাচ্ছিল তারা।

রুশ গণমাধ্যম ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে জানানো হয়েছে, যে তিন মার্কিন কূটনীতিককে আটক করা হয়েছে তাদের সঙ্গে সামরিক সংশ্লিষ্টতা রয়েছে। তবে সাধারণের প্রবেশ নিষিদ্ধ এমন একটি সামরিক এলাকায় ভ্রমণের জন্য তাদের বিরুদ্ধে প্রশাসনিক মামলা হতে পারে।

এসএ/এমকেএইচ