১৫ মিনিটের বেশি থাকা যাবে না টয়লেটে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ১৮ অক্টোবর ২০১৯

অফিসে কাজের ফাঁকে নিজেকে সময় দিতে অনেকেই টয়লেটে মোবাইল ফোন, খবরের কাগজ বা ম্যাগাজিন পড়েন। এবার সেখানেও নজরদারি চালাচ্ছে কর্তৃপক্ষ। কারণ চীনের স্মার্ট পাবলিক টয়লেটে থাকছে এক রকমের টাইম সেন্সর। এতে করে অফিসের কোনও কর্মীই টয়লেটে বেশিক্ষণ সময় কাটাতে পারবেন না।

এক্ষেত্রে সময়সীমাও বেধে দেওয়া হয়েছে। মাত্র ১৫ মিনিট থাকা যাবে টয়লেটে। এর বেশি সময় থাকা যাবে না। চীনের সাংহাইয়ে এমন অভিনব ব্যবস্থা নিয়েছে স্থানীয় প্রশাসন। শহরের বিভিন্ন জায়গায় ১৫০টি স্মার্ট পাবলিক টয়লেট তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে।

প্রতিটি কিউবিকলে থাকছে হিম্যান বডি সেন্সর। এটা সময়সীমা অনুযায়ী একটি রে-সেন্সর করে জানান দেবে যে, ভেতরে কোনও ব্যক্তি আছেন কিনা। সব তথ্যই সরকারের কাছে জমা হতে থাকবে। সাম্প্রতিক সময়ে সরকারের তরফ থেকে নতুন এই পদক্ষেপ নেয়া হয়েছে।

শুধু সময় অনুযায়ী কেউ আছে কিনা তাই দেখার দায়িত্ব পালন করবে তা নয়। এই সেন্সরের মাধ্যমে এও বোঝা যাবে যে, ওই কিউবে কতটা সতেজ বাতাস এবং পানি মজুত আছে।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]