কালো কালিতে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের অভিনব প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৪৮ পিএম, ২১ অক্টোবর ২০১৯

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলো এক সঙ্গে অভিনব প্রতিবাদ দেখিয়েছে। সংবাদমাধ্যমের সীমাবদ্ধতার বিপক্ষে অবস্থান নিয়েছে তারা। ডেইলি টেলিগ্রাফ, দ্য অস্ট্রেলিয়ান, সিডনি মর্নিং হেরাল্ডের মতো পত্রিকাগুলো তাদের প্রথম পাতায় এই প্রতিবাদ দেখিয়েছে।

সোমবার সংবাদমাধ্যমগুলোর প্রথম পাতার খবরের লাইনগুলো কালো কালিতে কেটে দেয়া হয়েছে এবং পাশে লাল কালিতে স্ট্যাম্প মার্কে লেখা হয়েছে ‘নট ফর রিলিজ, সিক্রেট’।

সরকারের গোপনীয়তার অজুহাত এবং সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের বিপক্ষে অবস্থান নিয়েই ভিন্ন ধারার এই প্রতিবাদ দেখাল সংবাদমাধ্যমগুলো। তবে সরকারের তরফ থেকে বলা হচ্ছে যে, তারা সংবাদমাধ্যমের স্বাধীনতায় বিশ্বাসী। তবে কেউই আইনের ঊর্ধ্বে নয়।

এর আগে গত জুনে অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশন (এবিসি) এবং নিউজ কর্প অস্ট্রেলিয়ার এক সাংবাদিকের বাড়িতে অভিযান চালায় পুলিশ।

বিভিন্ন সংবাদ সংস্থা বলছে, হুইসেলব্লোয়ার্স থেকে ফাঁস হওয়া বেশ তথ্যের ভিত্তিতে তৈরি কিছু প্রতিবেদনকে কেন্দ্র করেই ওই অভিযান চালানো হয়েছে। একটি প্রতিবেদনে অস্ট্রেলিয়ার বিশেষ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। অপরদিকে অন্য প্রতিবেদনে অস্ট্রেলিয়ার নাগরিকদের ওপর একটি সরকারি সংস্থা নজরদারির পরিকল্পনা করছে বলে অভিযোগ আনা হয়।

টিভি, রেডিও এবং বিভিন্ন অনলাইন পত্রিকাগুলোর সমর্থনে ‘রাইট টু নো’ সংগঠন এই প্রতিবাদের পেছনে ভূমিকা পালন করছে বলে মনে করা হচ্ছে। নিউজ কর্প অস্ট্রেলিয়ার নির্বাহী চেয়ারম্যান মাইকেল মিলার এক টুইট বার্তায় দ্য অস্ট্রেলিয়া এবং দ্য ডেইলি টেলিগ্রাফের ছবি পোস্ট করেছেন। তিনি জনগণকে আহ্বান জানিয়েছেন, সরকারকে প্রশ্ন করতে যে তারা আমাদের কাছ থেকে কি লুকানোর চেষ্টা করছে?

একই সঙ্গে দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন আকারে দর্শকদের উদ্দেশে প্রশ্ন করা হয়েছে, ‘সরকার যখন আপনার কাছ থেকে সত্য লুকোতে চায়, তারা আসলে কী ঢাকতে চায়?’

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]