হংকংয়ে বিক্ষোভ, মসজিদে জলকামান নিক্ষেপ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:২০ পিএম, ২১ অক্টোবর ২০১৯

সহিংস হয়ে উঠেছে হংকংয়ের বিক্ষোভ। এদিকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রোববার রাতে দেশটির প্রধান মসজিদে জলকামান নিক্ষেপ করেছে পুলিশ। এই ঘটনায় সোমবার মুসলিম সম্প্রদায়ের কাছে ক্ষমা চেয়েছেন হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম।

রোববার রাতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ ঘটে। সে সময় ভুলবশত গুরুত্বপূর্ণ ওই মসজিদে জলকামান নিক্ষেপ করা হয়।

সোমবার সকালে কোলোন জেলায় অবস্থিত মসজিদটি পরিস্কারের কাজ চলার সময় সেখানে পরিদর্শন করেন ক্যারি লাম। সে সময় তিনি ইসলামি নেতাদের প্রতি তার সমবেদনা প্রকাশ করতে শাল দিয়ে মাথা ঢেকে রেখেছিলেন।

জাপানের সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে যাবেন তিনি। তার আগেই ওই মসজিদ পরিদর্শন করলেন ওই লাম। পুলিশের তরফ থেকে জানানো হয়েছে, ভুলবশত মসজিদে জলকামান নিক্ষেপ করা হয়েছে।

Hong-Kong-1.jpg

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ক্যারি লাম মুসলিম নেতাদের ধন্যবাদ জানিয়েছেন। কারণ তারা লোকজনকে বার বার পরিস্থিতি শান্ত রাখার আহ্বান জানিয়ে আসছেন।

রোববার কোলোন এলাকায় সহিংসতার সময় পুলিশ টিয়ার গ্যাস এবং জলকামান নিক্ষেপ করে। সে সময় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পেট্রোল বোমা নিক্ষেপ করছিল বিক্ষোভকারীরা।

বিক্ষোভকারীদের প্রতিহত করার সময় ভুলবশত মসজিদের গেট এবং এর সামনের ফুটপাতে জল কামান নিক্ষেপ করা হয়। সে সময় সেখানে সাধারণ মানুষ ছাড়াও বেশ কয়েকজন সাংবাদিকও উপস্থিত ছিলেন। সোমবার সকালে যখন মুসুল্লিরা নামাজ পড়তে আসেন তখনও নীল রংয়ের পানি রাস্তায় পড়েছিল।

টিটিএন/এমএস