রুশ হ্যাকারদের কবলে ইরানি হ্যাকাররা, তথ্য হাতিয়েছে ২০ দেশের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২১ অক্টোবর ২০১৯

একেই বোধহয় বলে চোরের ওপর বাটপারি। ইরানের একটি হ্যাকার দলের দখল নিয়ে বিশ্বের অন্তত ২০টি দেশের গোপনীয় তথ্য হাতিয়ে নিয়েছে রাশিয়ার একটি হ্যাকার দল। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের গোয়েন্দা সংস্থা এমন তথ্য উদঘাটন করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইরানের যে হ্যাকার দলটি হ্যাকড হয়েছে তার নাম ওয়েলরিগ। আর তাদের তথ্যভান্ডার ও প্রবেশাধিকারের দখল নিয়ে অন্তত বিশটি দেশের তথ্য হাতিয়ে নেয়া রুশ হ্যাকার দলটির নাম টার্লা। যেসব দেশের তথ্য বেহাত হয়েছে সেসব দেশের অধিকাংশই মধ্যপ্রাচ্যের।

যুক্তরাজ্যের অ্যাকাডেমিক ইন্সটিটিউশন একবার সাইবার হামলার শিকার হয়েছিল। ব্রিটিশ গোয়েন্দা সংস্থার ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার (এনসিএসসি) বিভাগ সেই ঘটনার তদন্ত করছে ২০১৭ সাল থেকে। তদন্ত করতে গিয়েই তারা এমন তথ্য জানতে পেরেছে

ব্রিটিশ গোয়েন্দা সংস্থার সুরক্ষা বিভাগ এনসিএসসি তদন্ত করতে গিয়ে জানতে পেরেছে অ্যাকাডেমিক ইনস্টিটিউশনে হামলা করেছিল রাশিয়ার টার্লা হ্যাকার দল। কিন্তু নিজেদের দায় এড়াতে ইরানের হ্যাকার দল ওয়েলরিগের টুলস ও প্রবেশাধিকার ব্যবহার করে তারা এ হামলা চালায়।

এনসিএসসির প্রতিবেদনে বলা হচ্ছে, ব্যক্তিগত ও সরকারি গোপন তথ্য আর নথি হাতিয়ে নেয়ার লক্ষ্যেই সাইবার হামলাটি চালিয়েছিল রুশ হ্যাকাররা। তারা এখানে এমন কৌশল নিয়েছিল যাতে করে ইরানের হ্যাকার দলকে ব্যবহার করে তারা হামলা চালাবে। তাতে করে সাপও মরলো কিন্তু লাঠিও ভাঙলো না।

রুশ হ্যাকার দল টার্লার ওই কৌশলগত সাইবার হামলার শিকার হয় বিশ্বের ৩৫টিরও বেশি দেশ। আর তাতে তারা অন্তত ২০টি দেশের গোপনীয় তথ্য হাতিয়ে নিয়েছে। তবে রুশ হ্যাকারদের এমন চালাকি ইরান ধরতে পেরেছিল কিনা তা জানা যায়নি।

এসএ/জেআইএম