মহারাষ্ট্র-হরিয়ানায় বুথফেরত জরিপে এগিয়ে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ এএম, ২২ অক্টোবর ২০১৯

সোমবার ভারতের মহারাষ্ট্র এবং হরিয়ানা রাজ্যে বিধানসভার ভোট অনুষ্ঠিত হয়েছে। ভোট শেষ হতেই প্রকাশিত হয়েছে বুথফেরত জরিপ। এতে বিরোধী দলগুলোর চেয়ে ভোটে বেশ এগিয়ে আছে বিজেপি। দুই রাজ্যেই বিজেপির ক্ষমতায় ফেরা প্রায় নিশ্চিত। বৃহস্পতিবার ভোটের ফল প্রকাশ হবে।

মহারাষ্ট্রে ২৮৮ আসনে ভোট হয়েছে। জরিপ বলছে, মহারাষ্ট্রে ক্ষমতাসীন বিজেপি-শিবসেনা জোট পেতে পারে ২০৩টি আসন। অপরদিকে কংগ্রেস জোট ৭০টি এবং অন্যান্যরা ১৫টি আসন পেতে পারে।

এবিপি-সি ভোটার জরিপ অনুসারে মহারাষ্ট্রের ২৮৮টি আসনের মধ্যে বিজেপি-শিবসেনা জোট পেতে পারে ২০৪টি আসন, কংগ্রেস ৬৯টি আসন ও অন্যান্যরা ১৫টি আসন পেতে পারে।

অপর এক সমীক্ষা অনুসারে বিজেপি জোট ২২৩টি আসন, কংগ্রেস জোট ৫৫টি আসন পেতে পারে। নিউজ১-আইপিএসওএস-এর সমীক্ষা অনুসারে বিজেপি জোট ২৪৩, কংগ্রেস জোট ৪১টি ও অন্যান্যরা ৩টি আসন পেতে পারে।

হরিয়ানায় ৯০ আসনের মধ্যে বিজেপি এবার ৭৫ আসন পাবে বলে ধারণা করা হচ্ছে। বুথফেরত জরিপ অনুসারে ৭০টির বেশি আসন পাবে তারা। হরিয়ানায় দলকে ক্ষমতায় ফেরাতে এবার প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডার ওপর দায়িত্ব দিয়েছিল কংগ্রেস। যার ফলে কংগ্রেস নেতা অশোর তবর দল ছেড়ে দেন। অপরদিকে, রাজ্যের অপর দল ইন্ডিয়ান ন্যাশনালেও বিবাদের জেরে ভোটের আগে ওমপ্রকাশ চৌতালার ছেলে দুষ্মন্ত চৌতালা আলাদা দল বানান।

আর ভারত-জন কি বাতের জরিপ অনুসারে এই রাজ্যে বিজেপি পেতে পারে ৫৮ আসন, কংগ্রেস ১৭টি আসন এবং অন্যান্য দলগুলো ১৫টি আসন পেতে পারে।

এবিপি-সি ভোটার জরিপ অনুসারে বিজেপি হরিয়ানায় ৭২টি আসন, কংগ্রেস ৮টি ও অন্যরা ১০টি আসন পেতে পারে। নিউজ১৮ এর জরিপ অনুসারে বিজেপি ৭৫টি আসন, কংগ্রেস ১০টি আসন এবং অন্যরা পেতে পারে ৫টি আসন।

টিটিএন/এমকেএইচ