সাবেক স্ত্রীর মৃত্যুতে শোকাহত অমর্ত্য সেন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:০৯ এএম, ০৮ নভেম্বর ২০১৯

ভারতের বিশিষ্ট কবি, সাহিত্যিক, লেখক ও প্রাবন্ধিক নবনীতা দেবসেন (৮১)। বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে নিজ বাড়িতে তার মৃত্যু হয়।

নবনীতা দেবসেনের মৃত্যুতে শোকাহত সাহিত্যজগৎ। সাবেক স্ত্রীর মৃত্যুতে শোকাহত নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনও। পেশার খাতিরে তিনি এখন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রয়েছেন। ক্লাস চলছিল তার। ক্লাসের মাঝেই খবর পান, নবনীতা দেবসেন আর নেই।

বিদেশ থেকেই তিনি বলেছেন, ‘কাকে দেখতে যাব? যাকে দেখতে যাব, সেই তো আর নেই।’

নবনীতা দেবসেনের ঘনিষ্ঠরা বলেন, অমর্ত্য সেনের সঙ্গে বিচ্ছেদের পর থেকে মনোকষ্টে ভুগতেন তিনি। কিন্তু জীবনযুদ্ধে ঘুরে দাঁড়িয়েছিলেন তিনি।

সাবেক স্ত্রীর মৃত্যুতে অমর্ত্য সেন আরও বলেছেন, ‘নরম স্বভাবের মানুষ ছিলেন নবনীতা। ওর অভাব অনুভুত হবে। ওর সঙ্গে দেখা করতে পারলে ভালো হতো। কিন্তু কাকে দেখতে যাব? যাকে দেখতে যাব, সেই তো আর নেই।’

নবনীতা দেবসেনের মৃত্যুতে শোকাহত সাহিত্যিক বুদ্ধদেব গুহও। তিনি বলেছেন, ‘আমরা একসঙ্গে স্কুল ফাইনাল পাস করি। আমরা একটা কাগজ বের করতাম। ও তো বিয়ে হওয়ার পর বিদেশ চলে যায়। সেখান থেকে চিঠি লিখত। ওর লেখার ভক্ত ছিলাম আমি। আমাদের মধ্যে লেখা নিয়ে কথা হত। আমার গান শুনতে চাইত। আমি ওর মায়ের কাছে যেতাম। কিছু বলার মতো মনের অবস্থা নেই আমার।’

এএইচ/এমকেএইচ