ঈদে মিলাদুন্নবী’র শুভেচ্ছা জানালেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৯ পিএম, ১০ নভেম্বর ২০১৯

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যুর পুণ্য স্মৃতিময় দিন পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গতকাল বিতর্কিত অযোধ্যা মামলার রায়ে বাবরি মসজিদের জায়গায় মন্দির নির্মাণে সুপ্রিম কোর্টের রায়ের পরদিন এমন শুভেচ্ছা জানালেন তিনি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রোববার সকালে এক টুইট বার্তায় লিখেছেন, ‘মিলাদুন্নবী’র শুভেচ্ছা জানাচ্ছি। মহানবী মুহাম্মদের চিন্তাধারা দ্বারা প্রভাবিত হয়ে এই দিনটি সমাজে সম্প্রীতি ও পরদুঃখকাতরতা আরও বাড়িয়ে তুলতে পারে। বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হোক।’

রাসূল (সা.) ৫৭০ খ্রিষ্টাব্দের এই দিনে, অর্থাৎ ১২ রবিউল আউয়াল আরবের মক্কা নগরীতে জন্মগ্রহণ করেন। আবার আল্লাহ প্রদত্ত সব দায়দায়িত্ব সফলভাবে সম্পাদন করে এই দিনে তিনি ৬৩ বছর বয়সে ইন্তেকাল করেন। আজকের দিনটি তাই ইসলাম ধর্মাবলম্বীদের জন্য অত্যন্ত পবিত্র, মহিমান্বিত ও অনন্য।

আরব ভূখণ্ডে এমন এক সময়ে মহানবী (সা.) আবির্ভূত হয়েছিলেন, যখন পুরো অঞ্চলটি কুসংস্কার, অশিক্ষা, গোষ্ঠীগত হানাহানি, ক্রীতদাসপ্রথা, নারীর প্রতি চরম বৈষম্যসহ নানা রকম সামাজিক অনাচারে নিমজ্জিত ছিল। তখন মানুষের জীবনে কোনো শান্তি ছিল না। ছিল নিষ্ঠুরতা ও বর্বরতা। তিনি আমৃত্যু এসব নিরসনে কাজ করে গেছেন।

এসএ/এমএস