বলিভিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১১ এএম, ১১ নভেম্বর ২০১৯

পদত্যাগ করেছেন বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালস। তার বিতর্কিত পুনর্নির্বাচনের বিরুদ্ধে গত তিন সপ্তাহ ধরে বিক্ষোভের মুখে রোববার পদত্যাগ করেন তিনি।

টেলিভিশনে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট ইভো বলেন, আমি প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছি। তারপরেই ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া লিনেরা এবং সিনেট প্রেসিডেন্ট আদ্রিয়ানা সালভাতিয়েরাও পদত্যাগ করেন।

প্রেসিডেন্টের পদত্যাগের সিদ্ধান্তে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছে। লা পাজ সড়কে ইতোমধ্যেই উৎসবের পরিবেশ বিরাজ করছে। একই সঙ্গে লোকজনকে লাল, হলুদ এবং সবুজের মিশ্রণে তৈরি বলিভিয়ার পতাকা হাতে উল্লাস করতে দেখা গেছে।

প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়া প্রধান বিরোধী দলের প্রার্থী এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেসা বলেন, বিশ্বকে একটি শিক্ষা দিল বলিভিয়া। আগামীকাল থেকে বলিভিয়া হবে একটি নতুন দেশ।

গত ২০ অক্টোবর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে সুস্পষ্ট কারচুপির অভিযোগ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নির্বাচনের ফলাফল বাতিল করার আহ্বান জানায়। কারচুপির বিষয়ে অভিযোগ ওঠার পর থেকেই গত কয়েক সপ্তাহ ধরে বলিভিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

মোরালস একজন সাবেক কৃষক এবং প্রথম কোনো নৃতাত্বিক গোষ্ঠীর সদস্য থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০০৬ সাল থেকে বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। টানা চতুর্থবার দেশের ক্ষমতায় থাকার পর তাকে পদত্যাগ করতে হলো।

টিটিএন/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]