পেঁয়াজের কেজি মাত্র ৮ টাকা, ভারতে কৃষকের বুকফাটা আর্তনাদ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৯ পিএম, ১২ নভেম্বর ২০১৯

ভারতের মহারাষ্ট্রে রাজ্য সরকার গঠন নিয়ে স্থানীয় রাজনীতিতে চলছে ব্যাপক টানাপড়েন। রাজ্যটির সদ্যসমাপ্ত নির্বাচনে কোনো দলই সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় তৃতীয় সংখ্যাগরিষ্ঠ দল ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিকে (এনসিপি) সরকার গঠনে মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত সময় দেয়া আছে। অন্যদিকে, সংখ্যাগরিষ্ঠতা না পেলেও এনসিপি ও কংগ্রেসের সমর্থন নিয়ে সরকার গড়ার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে শিবসেনা।

কিন্তু রাজনীতির এই পাশা খেলার মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, মহারাষ্ট্রের এক কৃষকের কান্নার ভিডিও। পেঁয়াজের দাম না পেয়ে আগামী দিনে সংসার চালানো অনিশ্চিত হয়ে পড়েছে তার। সেই আশঙ্কাতেই কান্নায় ভেঙে পড়েছেন তিনি।

শনিবার ভিডিওটি নিজের টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছেন কংগ্রেস নেতা সুনীল আহিরে। টুইটে তিনি বলেছেন, আহমেদনগরের ওই কৃষক বাজারে পেঁয়াজের দাম পেয়েছেন প্রতি কেজিতে মাত্র ৮ টাকা! ওই দরে নিজের ক্ষেতের পেঁয়াজ বিক্রি করে তিনি যে টাকা আয় করেছেন তা দিয়ে কীভাবে শ্রমিকদের মজুরি মেটাবেন, আর সংসার চালাবেন সেটি নিয়েই চিন্তিত তিনি। সে জন্যই কাঁদতে দেখা যাচ্ছে তাকে।

কেঁদে কেঁদে তিনি বলছেন, ‘আট টাকা দরে পেঁয়াজ বিক্রি করতে হলো। শ্রমিকদের মজুরি কোথা থেকে দেব? ঘরের মানুষকে কী খাওয়াব? ছেলেদের কী খাওয়াব?’

সরকার গড়তেই ব্যস্ত রাজনৈতিক দলগুলোর উদ্দেশেও তোপ ঝেড়েছেন ওই কৃষক। তিনি বলেন, ‘মুখ্যমন্ত্রী পদের জন্য দৌড়াচ্ছে সবাই। তারা জানেন না আমাদের কোন অবস্থার মুখোমুখি হতে হচ্ছে।’ আনন্দবাজার।

এসআইএস/এমএস