আক্রান্ত হয়েও জানেন না প্রতি ২ জনের একজন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ এএম, ১৪ নভেম্বর ২০১৯

বর্তমান বিশ্বে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। কিন্তু আক্রান্ত হয়েও অনেকেই জানেন না যে তাদের ডায়াবেটিস আছে।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অবস্থিত শিফা আন্তর্জাতিক হাসপাতালে (এসআইএইচ) বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে এক সেমিনারের আয়োজন করা হয়। সেখানে ডায়াবেটিস নিয়ে বিভিন্ন বিষয় আলোচনা করেছেন বিশেষজ্ঞরা।

বেসরকারি ওই হাসপাতালে আয়োজিত সেমিনারে ডায়াবেটিসের ওপর জোর দিয়েছেন চিকিৎসকরা। তাদের মতে, এক্ষেত্রে সচতেনতাই পারে ডায়াবেটিসকে নিয়ন্ত্রণ করতে।

বিশেষজ্ঞরা বলছেন, সচেতনার অভাবেই ডায়াবেটিস আক্রান্ত হয়েও অনেকেই এ বিষয়ে জানেন না। ফলে তারা এই দুরারোগ্য রোগের সঠিক চিকিৎসাও নিতে পারছেন না।

ন্যাশনাল হেলথ সার্ভিসেস রেগুলেশন্স অ্যান্ড কো-অর্ডিনেশনের সিনেট স্ট্যান্ডিং কমিটির চেয়ারপার্সন খুশবাখত সুজাত বলেন, এই সেমিনার আয়োজনের পেছনে বেশ কিছু কারণ রয়েছে। ডায়াবেটিস আক্রান্তের পরিবারের সদস্যদের ভূমিকা, তাদের দেখাশুনা এবং বিভিন্ন বিধিনিষেধ ও এ বিষয়ে লেখাপড়ার বিষয়গুলোকে তুলে ধরতেই এই সেমিনারের আয়োজন করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

নিয়ন্ত্রিত জীবন-যাপন, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এড়িয়ে চলা, শারীরিক ব্যায়াম বা হাঁটাচলার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণের ওপর জোর দিয়েছেন তিনি। শিফা আন্তর্জাতিক হাসপাতালের চিকিৎসক ওসামা ইশতিয়াক বলেন, বিশ্বজুড়ে ৫২ কোটির বেশি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত।

তিনি বলেন, এদের মধ্যে অধিকাংশই টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত যা প্রতিদিন শারীরিক কর্মকাণ্ড, স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্যকর পরিবেশের মাধ্যমেই নিয়ন্ত্রণ করা সম্ভব। এক্ষেত্রে পরিবার সবচেয়ে গুরুত্বপূর্ণ পালন করতে পারে।

তিনি আরও বলেন, টাইপ-১ ডায়াবেটিস একেবারে সারিয়ে তোলা সম্ভব না হলেও ইনসুলিনের মাধ্যমে এটি নিয়ন্ত্রণ করা সম্ভব। ডায়াবেটিস থেকে সরাসির মৃত্যু না হলেও এটি হৃদযন্ত্রের বিভিন্ন রোগ, স্ট্রোক, অন্ধত্ব, কিডনি বিকল হয়ে যাওয়াসহ বিভিন্ন রোগের জন্য দায়ী।

টিটিএন/জেআইএম