যুক্তরাষ্ট্রের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ এএম, ১৫ নভেম্বর ২০১৯

নতুন করে আলোচনার জন্য উত্তর কোরিয়াকে দেয়া মার্কিন প্রস্তাব ফিরিয়ে দিয়েছে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার তরফ থেকে জানানো হয়েছে যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন করে কোনো আলোচনার ব্যাপারে তারা আগ্রহী নয়। আগামী ডিসেম্বরে আলোচনায় বসতে উত্তর কোরিয়াকে প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়া বলছে, যুক্তরাষ্ট্র এই প্রস্তাবের মাধ্যমে তাদের শান্ত রাখার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার পরমাণু আলোচক কিম মিয়ং গিল এক বিবৃতিতে বলেন, মার্কিন পরমাণু আলোচক স্টিফেন বেইগুন তৃতীয় কোনো দেশের মাধ্যমে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। গত মাসে দু'দেশের প্রতিনিধিদের মধ্যে একটি আলোচনা ব্যর্থ হয়ে যায়। সেখানেই এই প্রস্তাব দেয়া হয়।

মূলত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে পরবর্তী বৈঠকের বিষয়ে আলোচনা করতেই সুইডেনে দু'দেশের প্রতিনিধিরা আলোচনায় অংশ নিয়েছিলেন।

এর আগে গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামে কিম জং উন এবং প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে একটি বৈঠক ব্যর্থ হওয়ার পর জুন মাসে আবারও বৈঠকের ব্যাপারে সম্মতি জানিয়েছিলেন এই দুই শীর্ষ নেতা। তবে সুইডেনে দু'দেশের প্রতিনিধি দলের আলোচনা ব্যর্থ হয়। কিম মিয়ং গিল বলেছেন, যুক্তরাষ্ট্র নতুন কিছু উপস্থাপন করতে ব্যর্থ হয়েছে।

তিনি আরও বলেন, যদি আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা সম্ভব হয় তবে আমরা যে কোনো সময় যে কোনো স্থানে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত। উত্তর কোরিয়া চায় তাদের ওপর থেকে মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়া হোক। কিন্তু কিম জং উনকে তাদের পরমাণু কর্মসূচি বন্ধের ওপরই বেশি গুরুত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র।

টিটিএন/এমএস