ছয় দিন বন্দি থেকে মারা গেল বিন লাদেন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ১৮ নভেম্বর ২০১৯

বনের সুস্বাস্থ্যের প্রতীক ভাবা হয় হাতিকে। আরে সেই হাতিকে ছয় দিন ধরে রাখা হলো বন্দি। আর তাতেই মৃত্যু। ঘটনাটি ঘটেছে ভারতের ওরাং জাতীয় অভয়ারণ্যে।

যে হাতিটি মারা গেছে তার নাম বিন লাদেন। গেল ১১ নভেম্বর ঘুমপাড়ানিয়া ওষুধ দিয়ে বন্দি করা হয় ৩৫ বছর বয়সী বিন লাদেনকে। বন্দি হওয়ার আগে রঙজুলি জঙ্গলে বাস করতো সে।

এই বিন লাদেনের আসল নাম অবশ্য কৃষ্ণ। কী করে নাম বদলালো? সেও এক গল্প। আল-কায়দা নেতা ওসামা বিন লাদেনের মৃত্যুর পর সবাই কৃষ্ণকে বিন লাদেন বলে ডাকতে শুরু করে। তবে সে কতটা ক্ষতিকারক ছিল মনুষ্য সমাজের পক্ষে কিংবা আদৌ ক্ষতিকর ছিল কি না, জানা যায়নি। কিন্তু বন্দিদশাই যে মৃত্যুর কারণ, সেটা অনুমান করতে অসুবিধা হয়নি কারোরই।

সাধারণত, ৫-৬ বছরের হাতিকে বিশেষ তত্ত্বাবধানে রাখা হয়। সেখানে ৩৫ বছরের পূর্ণবয়স্ক হাতিকে এভাবে কেন বন্দি করা হলো, জানতে পুরো বিষয় খতিয়ে দেখছে ভারতের কেন্দ্রীয় বনবিভাগ। ইতোমধ্যেই অভিজ্ঞ চিকিৎসকের একটি দলকে পাঠানো হয়েছে বিন লাদেনের ময়নাতদন্তের জন্য।

এনএফ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]