তুরস্কে ১৩৩ সেনা সদস্যকে আটকের নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:০৬ পিএম, ১৯ নভেম্বর ২০১৯

তুরস্কে ১৩৩ সেনা সদস্যকে আটকের নির্দেশ দেয়া হয়েছে। ২০১৬ সালের ব্যর্থ সামরিক অভ্যুত্থানের সঙ্গে তাদের সম্পৃক্ততার অভিযোগে এই নির্দেশ দেয়া হয়েছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইজমির প্রদেশের পশ্চিমাঞ্চলে ওই সন্দেহভাজনদের খোঁজে অভিযান চালানো হয়েছে। এদের মধ্যে ৮২ জনই সেনাবাহিনীতে কর্মরত ছিলেন।

২০১৬ সালের ওই ব্যর্থ সামরিক অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত তুরস্কের মুসলিম নেতা ফেতুল্লাহ গুলেনকে দায়ী করে আসছে আঙ্কারা। ১৯৯৯ সাল থেকে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন তিনি। তবে তিনি তুরস্কের সেনা অভ্যুত্থানে কোনো ধরনের সম্পৃক্ততার কথা অস্বীকার করেছেন।

তিন বছর আগের ওই ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর থেকে এখন পর্যন্ত ৭৭ হাজারের বেশি মানুষকে কারাগারে পাঠানো হয়েছে। এছাড়া প্রায় দেড় লাখ বেসামরিক কর্মকর্তা, সেনা ব্যক্তিত্ব এবং অন্যান্যদের বরখাস্ত করা হয়েছে বা চাকরি থেকে বিতাড়িত করা হয়েছে। এখনও সারাদেশে গ্রেফতার ও আটকের ঘটনা চলছেই। তুরস্কের পশ্চিমা মিত্র এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনগুলো দেশটির সমালোচনা করেছে।

টিটিএন/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]