সিরিয়ায় শরণার্থী শিবিরে রকেট হামলা, নিহত ১৬

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১৩ পিএম, ২১ নভেম্বর ২০১৯

সিরিয়ার ইদলিব প্রদেশের একটি শরণার্থী শিবিরে রকেট হামলার ঘটনায় অন্তত ১৬ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। বুধবার প্রদেশটির কাহ নামক গ্রামে এ হামলার ঘটনা। স্বেচ্ছাসেবী উদ্ধারকারী সংগঠন হোয়াইট হেলমেটের বরাতে এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

হোয়াইট হেলমেট জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের মাধ্যমে গুচ্ছ পদ্ধতিতে গ্রামটির ওই শরণার্থী শিবিরটিতে হামলা করা হয়। হামলার কারণে শরণার্থী শিবিরের অনেক তাঁবু আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। বিকট শব্দে হওয়া বিষ্ফোরণের পর সেখানকার অনেক অস্থায়ী নিবাসগুলো নিশ্চিহ্ন হয়েছে। এছাড়া হামলায় আহত হয়েছেন আরও অনেকে।

সংগঠনটির এক প্রত্যক্ষদর্শী সিএনএন-কে বলেন, ‘হামলার পরপরই আমি সেখানে অসংখ্য মরদেহ পরে থাকতে দেখি। যার বেশিরভাগই শিশুদের। আমি দেখছি তাঁবুগুলো আগুনে পুড়ে যাচ্ছে। হামলার পর আতঙ্কিত হাজারো মানুষ তাঁবু ছেড়ে দিগ্বিবিদিক দৌঁড়াচ্ছেন।’ তবে তিনি নিরাপত্তার কারণে তার নাম-পরিচয় প্রকাশ করেননি।

সিরিয়ার ইদলিব প্রদেশ হলো তুরস্কের সঙ্গে লাগোয়া একটি সীমান্ত এলাকা। এলাকাটিতে ৩০ লাখেরও বেশি শরণার্থীর বসবাস। তাদের মধ্যে জনবহুল ওই এলাকাটির অনেক বাস্তুচ্যুত মানুষও রয়েছেন। এলাকাটি এখনও তাহরির আল শামের নিয়ন্ত্রণে। আগে ওই সশস্ত্র সংগঠনটি আল কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট জাবহাত আল নুসরাত নামে পরিচিত ছিল।

রাশিয়া সমর্থিত সিরিয়ার সরকার দক্ষিণ ইদলিবে নিয়মিত হামলা চালিয়ে আসছে। তুরস্ক সীমান্ত লাগোয়া ইদলিবের দক্ষিণাঞ্চলে গতকালের এই হামলায় নতুন সংঘাত ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। সিরিয়ান সরকার এর আগে অঞ্চলটিতে হামলার কথা জানিয়েছিল। তবে কালকের হামলার দায় এখানো কেউ স্বীকার করেনি।

এসএ/এমকেএইচ