মুসলিম বিয়ের কার্ডে হনুমানের ছবি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ২২ নভেম্বর ২০১৯

অযোধ্যায় বাবরি মসজিদ থাকবে নাকি রাম মন্দির থাকবে তা নিয়ে পুরো ভারতজুড়ে তোলপাড় চলছে। এই মামলা গড়িয়েছে শীর্ষ আদালত পর্যন্ত। আদালতের রায় নিয়েও দ্বন্দ্ব দেখা দিয়েছে।

কিন্তু আদালতের বাইরেও একটা দুনিয়া আছে। সেখানে শান্তিতেই বসবাস করছেন দুই ধর্মের লোকেরা। তারই যেন জ্বলন্ত উদাহরণ বিয়ের কার্ড এবং ক্যালেন্ডার। তাও সেটি মুসলিম বিয়ের।

সম্প্রতি একটি মুসলিম বিয়ের কার্ড হনুমানের ছবিসহ ছাপা হয়েছে। বিয়ে সংক্রান্ত যাবতীয় তথ্য ক্যালেন্ডারের পেছনে দেওয়া আছে। সেখানে বিয়ের পাত্রের নাম মোহাম্মদ নাসির এবং কনে আমিনা বানু।

শুক্রবার বিয়ে করেছেন তারা। মোহাম্মদ নাসির ছড়েরা গ্রামের বাসিন্দা। কার্ড হাতে দিয়ে নিমন্ত্রিতদের আন্তরিকভাবে জানিয়েছেন, আল্লাহর মতই সমান শ্রদ্ধা করেন হিন্দু দেব-দেবীদের। তাই শুভ কাজে তাদের স্মরণ করেছেন তিনি।

ছেলের বিয়ের কার্ড নিয়ে মুখ খুলেছেন নাসিরের বাবা এবং রসুলাবাদের সরকারি হোমিওপ্যাথি হাসপাতালের কর্মচারী মোহাম্মদ মুবিন। তিনি জানান, কেউ এ ধরনের কার্ড তৈরি করতে তাকে চাপ দেয়নি। তিনি নিজের এবং পরিবারের ইচ্ছায় এ ধরনের কার্ড তৈরি করেছেন।

তিনি আরও বলেন, আত্মীয়-স্বজনদের কার্ড পাঠানোর পরে সবাই চমকে গেছেন হিন্দু দেব-দেবীদের ছবি দেখে। কিন্তু কেউ কোনও আপত্তি জানাননি বরং প্রশংসা করেছেন। এভাবেই সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে চেয়েছেন তারা।

টিটিএন/এমএস