যাত্রীবোঝাই বিমানে বজ্রপাত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:২১ পিএম, ২২ নভেম্বর ২০১৯

বজ্রপাতের অনেক ছবি ক্যামেরাবন্দি হলেও যাত্রীবোঝাই কোনো বিমানের এত কাছে বাজ পড়ার দৃশ্য খুব একটা দেখা যায়নি। দক্ষিণ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ বিমানবন্দরে এমনই একটি ঘটনা ঘটেছে। ভিডিওতে দেখা যাচ্ছে, রানওয়ে দিয়ে এগিয়ে যাওয়া একটি বিমানের গা ঘেঁষে বজ্রপাত হয়েছে।

গত বুধবার ক্রাইস্টচার্চ বিমানবন্দরে ভিডিওটি করা হয়। তাতে দেখা যাচ্ছে, একটি ‘এমিরেটস এ৩৮০’ ফ্লাইটটি রানওয়ে ধরে এগিয়ে যাচ্ছে। তারই পিছনের অংশের কাছে বজ্রপাত হয়েছে। তবে বিমানে আগুন লাগার কোনও খবর পাওয়া যায়নি। বিমানটি অবতরণের পর যাত্রীদের নামাতে যখন এগিয়ে যাচ্ছিল ঠিক তখনই তাতে বজ্রপাত হয়।

বুধবার বিকেল সাড়ে তিনটার দিকে এ ঘটনা ঘটে। দৃশ্যটি যিনি সেটি ক্যামেরাবন্দি করেন, তিনিও একজন পাইলট। তার নাম ড্যানিয়েল ক্যুরি বলে জানিয়েছে নিউজিল্যান্ডের স্থানীয় সংবাদমাধ্যমগুলো। বিমানবন্দরে টারম্যাকের জানালা দিয়ে এই দৃশ্য ক্যামেরাবন্দি করেন তিনি।

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যমগুলো জানাচ্ছে, বুধবার ওই সময় ক্রাইস্টচার্চ এলাকায় ছয় ঘণ্টার মধ্যে প্রায় দেড় হাজার বার বজ্রপাত হয়েছে। স্থানীয় বেশ কিছু বাড়ির ছাদে ছোট ছোট ফুটো হয়েছে এছাড়া বাড়ির কাচের জানালা ভেঙেছে অনেক বাড়ির। তবে হতাহতের কোনও খবর এখনো পাওয়া যায়নি।

বিরল এই দৃশ্যটি ধারণ করার পর ড্যানিয়েল ক্যুরি নামের ওই পাইলট ভিডিওটি সামাজিক যোগোযোগের মাধ্যম টুইটারে পোস্ট করেন। সেই ভিডিও এখন ইন্টারনেট দুনিয়ায় ভাইরাল। এছাড়া ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও চীনা দৈনিক চায়না ডেইলি ছাড়াও বেশি কিছু গণমাধ্যম এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

এসএ/এমএস